বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

লিবিয়া উপকূলে অন্তঃসত্ত্বা নারী ও শিশুসহ ৬ হাজার অভিবাসী উদ্ধার

৪ অক্টোবর, বিবিসি/স্কাই নিউজ : লিবিয়া উপকূলে সন্তানসম্ভবা নারী ও শিশুসহ ৬ হাজার অভিবাসী উদ্ধার করেছে ইতালিয়ান কোস্টগার্ড। ৩৯টি নৌকা থেকে তাদের উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে উপকূলে এটি সবচেয়ে বেশি জীবিত উদ্ধার। সোমবার কোস্টগার্ড কর্তৃপক্ষ উদ্ধারের রেকর্ড বলে জানায়। ২০১৩ সালে ইতালির লামপেদুসা দ্বীপের উপকূলে এক ট্রলার ডুবে ৩৬৬ জন অভিবাসী প্রাণ হারায়।
তিন বছর আগের ওই মৃত্যুর ঘটনার পর থেকে বিশ্বজুড়ে আলোচন তৈরি হয়। এরপর অভিবাসীদের উদ্ধার কার্যক্রম শুরু হয়। আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ থেকেই অভিবাসীরা ইউরোপে আশ্রয়ের জন্য ঝুঁকিপূর্ণ সাগর ভ্রমণ করে।
অন্যদিনের তুলনায় সমুদ্র কিছুটা কম উত্তাল থাকায় সোমবার সুযোগ নিয়ে পাচারকারীরা অনেকগুলো অভিবাসী নৌকা নিয়ে রওনা দেয়। ৩২টি রাবারের নৌকা, পাঁচটি নৌকা ও দুটি ছোট নৌকায় প্রায় ৬ হাজার ৫৫ জনকে পাওয়া যায়।
একটি ডিঙিতে তো ৭২৫ জন অভিবাসী উদ্ধার করা হয়। ইতালির কোস্ট গার্ড জানায়, অভিবাসীদের মাঝে এক সন্তানসম্ভবা নারী ও শিশুকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেয়া হযেছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানায়, চলতি বছরেই প্রায় ১ লাখ ৩২ হাজার অভিবাসী ইতালিতে আশ্রয় নিয়েছে। আসার পথে পানিতে ডুবে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৪ জনের।

অনলাইন আপডেট

আর্কাইভ