শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মাটিরাঙ্গায় স্তন ও জরায়ু ক্যান্সার শীর্ষক সচেতনতামূলক সেমিনার

খাগড়াছড়ি সংবাদদাতা : খাগড়াছড়ির মাটিরাঙ্গায় স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
রোববার মাটিরাঙ্গা ডিগ্রি কলেজ মিলনায়তনে দিনব্যাপী সেমিনারের উদ্বোধন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান পিএসসি-জি। মাটিরাঙ্গা সেনা জোন এ সেমিনারের আয়োজনে করে।
 সেমিনারে খাগড়াছড়ির সিভিল সার্জন ডা: নিশীত নন্দী মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: খায়রুল আলম ও মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো: আবুল হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
এ সময় মাটিরাঙ্গা সেনা জোনের আবাসিক মেডিকেল অফিসার ক্যাপ্টেন ডা: আশরাফ ইমাম ভুইয়া ও মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা বক্তব্য রাখেন।
স্তন ও জরায়ুর ক্যান্সার নারীদের জন্য একটি ভয়াবহ ব্যাধি উল্লেখ করে ডা: নিশীত নন্দী মজুমদার বলেছেন, শুধুমাত্র সচেতনতার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। অনুন্নত ও উন্নয়নশীল দেশের নারীরা স্বাস্থ্য সচেতন নয় বলে এ রোগের বিস্তার বেশি।
তিনি নারীদের লজ্জা করে রোগ-ব্যাধিকে লুকিয়ে না রেখে চিকিৎসকের পরামর্শ গ্রহণের পরামর্শ দেন।
রিসোর্স পার্সন হিসেবে সেমিনারে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ে পরামর্শ প্রদান করেন মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী বিশেষজ্ঞ ডা: কামরুন নাহার।
দিনব্যাপী সেমিনারে মাটিরাঙ্গা ডি্িরগ কলেজের বিভিন্ন শিক্ষা বর্ষের শতাধিক ছাত্রী ও তাদের অভিভাবকগণ অংশগ্রহণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ