শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বিদেশী চ্যানেলে দেশী বিজ্ঞাপন প্রতিরোধ

সংগ্রাম ডেস্ক : নবেম্বর মাসের পর বিদেশী কোনো চ্যানেলে দেশী পণ্যের বিজ্ঞাপন প্রচার করলে সম্মিলিতভাবে প্রতিরোধ করার ঘোষণা দিয়েছে বাংলাদেশী টেলিভিশন চ্যানেলগুলোর স্বার্থরক্ষায় গঠিত নতুন সংগঠন ‘মিডিয়া ইউনিটি’। সেইসঙ্গে দেশের টেলিভিশন চ্যানেলগুলোয় বিদেশী ডাবিং করা সিরিয়াল প্রচার বন্ধেরও দাবি জানানো হয়েছে।
গতকাল শনিবার সকালে রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে আত্মপ্রকাশ করে দেশীয় চ্যানেলগুলোর মালিক, কর্মকর্তা ও কলাকুশলীদের সমন্বয়ে গঠিত নতুন সংগঠন ‘মিডিয়া ইউনিটি’।
চলতি মাসের মধ্যেই বিদেশী চ্যানেলে বাংলাদেশী বিজ্ঞাপন এবং দেশী চ্যানেলে ডাবিং করা বিদেশী সিরিয়াল বন্ধের দাবি জানান সংগঠনটির নেতারা।
অনুষ্ঠান থেকে জানানো হয়, সম্প্রতি দেশের বিভিন্ন চ্যানেলে ডাবিং করা বিদেশী সিরিয়ালের সম্প্রচার বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে বিদেশী চ্যানেলে বাংলাদেশী পণ্যের বিজ্ঞাপন। এর ফলে একদিকে বিপুল পরিমাণ অর্থ দেশের বাইরে যাচ্ছে। অন্যদিকে ক্ষতির মুখে পড়ছেন দেশীয় চ্যানেল, শিল্পী ও কলাকুশলীরা।
শুধু বিজ্ঞাপন ও বিদেশী সিরিয়াল সম্প্রচার বন্ধ নয়, সব ধরনের সাংস্কৃতিক আগ্রাসন রোধে সবাইকে সোচ্চার হওয়ারও আহ্বান জানান মিডিয়া ইউনিটির সদস্যরা।
এসব দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন বেসরকারি টেলিভিশনের পরিচালক, প্রযোজক, শিল্পী ও কলাকুশলীরা।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বেসরকারি টেলিভিশন এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক ও মিডিয়া ইউনিটির আহ্বায়ক মোজাম্মেল বাবু, এনটিভির বিক্রয় ও বিপণন-প্রধান রঞ্জন কুমার দত্ত, নাট্য পরিচালক গাজী রাকায়েত ও পরিচালক চয়নিকা চৌধুরী প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ