শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

‘করদাতাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে’

চট্টগ্রামে আয়কর মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

চট্টগ্রাম অফিস: করদাতাদের হয়রানি না করে এবং যারা কর দেয় তাদের উপর প্রভাব না খাটিয়ে নতুন করদাতা সৃষ্টি করার পরামর্শ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মঙ্গলবার নগরীর জিইসি কনভেনশন হলে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানেপ্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মন্ত্রী বলেন, করদাতাদের বিশ্বাস অর্জন করতে না পারলে এ ধরনের মেলা করে কোন লাভ হবে না। করদাতাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে। সবাই কর দিতে চায়, কিন্তু হয়রানির ভয়ে ফাইল চালু করতে চায় না।
একই ব্যক্তির কাছে বার বার না গিয়ে আয়করের আওতা বাড়ানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, নতুন করদাতা সৃষ্টি ও করবান্ধব পরিবেশ  তৈরির জন্য আয়কর মেলার আয়োজন করা হয়। করের আওতা বাড়াতে হবে। তবেই মেলার উদ্দেশ্য সফল হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ফিরোজ শাহ্ আলম বলেন, এক সময় জাতীয় বাজেটে আয়কর বিভাগের অংশগ্রহণ কম থাকলেও এখন ৪০ শতাংশ দেয়া হচ্ছে। ফলে বিদেশী ঋণ নির্ভরতা কমেছে।
চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খলিলুর রহমান বলেন, কর বিভাগের কর্মকর্তারা অনেক সময় ৫ লাখ টাকার করকে ২৫ লাখ টাকায় অ্যাসেসম্যান্ট করেন। এতে করদাতারা উৎসাহ পান না।
চট্টগ্রাম কর আপিল অঞ্চলের কমিশনার মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য সাবিহা মুছা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর সাহা, ডিআইজি শফিকুল ইসলাম, পুলিশ কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাহবুবুলআলম, কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ