শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নাটোরে কৃষকেরা আখের টাকা না পাওয়ায় সুগার মিলে আখ সরবরাহ বন্ধ

নাটোর সংবাদদাতা : নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের কৃষকেরা টাকা না পাওয়ায় শনিবার সকাল থেকে আখ সরবরাহ বন্ধ রেখেছে। আখের অভাবে মিল বন্ধ রয়েছে। গত সাতদিনের টাকা একসাথে দেওয়ার কথা থাকলে ও মিল কর্তৃপক্ষ কৃষকদের টাকা দিতে গড়িমসি করায় সকল কৃষক আখ সরবরাহ বন্ধ করে দেয়। কৃষকদের দাবি সাত দিনের টাকা পরিশোধ না হওয়া পর্যন্ত মিলে আখ সরবরাহ বন্ধ থাকবে।
এ ব্যাপারে নর্থ বেঙ্গল সুগার মিলের মহাব্যবস্থাপক আব্দুল আজিজ বলেন, বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। খুব দ্রুত সময়ে এ সমস্যার সমাধান করা হবে। এদিকে গত বৃহস্পতিবার থেকে নর্থ বেঙ্গল সুগার মিলের ৮টি কৃষি ও বাণিজ্যিক খামারের দৈনিক হাজিরার প্রায় আট শতাধিক শ্রমিক মজুরী বৃদ্ধির দাবিতে নর্থ বেঙ্গল সুগার মিলের গোবিন্দপুর, কৃষ্ণা, মুলাডুলি, নরেন্দ্রপুর, ভবানীপুর, বড়াল, মহিষ বাথান এবং নন্দা খামারের পাহারাদার ও দক্ষ শ্রমিকরা মজুরী বৃদ্ধি, নৈশ ভাতা বৃদ্ধি ও সপ্তাহে সাতদিন কাজের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্ষিপ্তভাবে খামার সমূহের অফিসের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। শ্রমিকদের দাবি মিল কর্তৃপক্ষ না মানায় তাদের আন্দোলন অব্যাহত রয়েছে। গোবিন্দপুর খামার সহ বেশ কয়েকটি খামারের শ্রমিকরা জানান, সাধারণ শ্রমিকের মজুরী বাড়লেও দৈনিক হাজিরার পাহারাদার ও দক্ষ শ্রমিকের মজুরী এখনো বাড়ানো হয় নি। তারা প্রতিদিন মাত্র ১৭৫ টাকা মজুরীতে কাজ করছেন। নৈশ ভাতা দেওয়া হয় মাত্র পাঁচ টাকা।
এছাড়া সপ্তাহে গড়ে ৩ থেকে ৪ দিনের বেশি কাজ পাওয়া যায় না। তাদের মজুরি বৃদ্ধি না হলে বউ, ছেলে-পেলে নিয়ে মারাত্মক বিপদের সম্মুখীন হবেন তারা। এ ব্যাপারে কৃষ্ণা খামারের সহকারী ইক্ষু উন্নয়ন কর্মকর্তা খায়রুজ্জামান বলেন, শ্রমিকদের দাবি-দাওয়া গুলো উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ব্যাপারে নর্থ বেঙ্গল সুগার মিলের মহা ব্যবস্থাপক (প্রশাসন) খামার শ্রমিকদের আন্দোলনের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, শ্রমিকদের দাবি দাওয়ার ব্যাপারগুলো  প্রশাসনকে অবহিত করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ