শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ছুটির দিনে জমে উঠেছে শেয়ার বাজার মেলা

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপোর দ্বিতীয় দিনে বিনিয়োগকারী-দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। এক্সপোতে অংশ নেয়া বিভিন্ন ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, এসেট ম্যানেজমেন্ট কোম্পানি ও পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির স্টলগুলোতে বিনিয়োগকারীদের ভিড় ছিল চোখেপড়ার মতো। ছুটির দিন হওয়ায় ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।আজ শনিবার তিন দিনব্যাপী মেলা শেষ হচ্ছে।

পুঁজিবাজারের ব্র্যান্ডিং এবং বাজার সম্পর্কে বিনিয়োগকারীদের স্বচ্ছ ধারণা দিতে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৬। তিন দিনব্যাপী এ এক্সপো শেষ হবে আজ শনিবার।

গতকাল শুক্রবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সকাল থেকেই জমে উঠতে শুরু করে ক্যাপিটাল মার্কেট এক্সপো। ছুটির দিন হওয়ায় বেলা বাড়ার সাথে সাথে বিনিয়োগকারীদের পদচারণায় মুখরিত হয়ে উঠতে শুরু করে মেলা প্রাঙ্গণ।

ক্যাপিটাল মার্কেট এক্সপোতে কথা হয় নারায়ণগঞ্জ থেকে আসা সরকারি চাকরিজীবী শেখ শফিকুল ইসলামের সঙ্গে। তিনি নারায়ণগঞ্জ সরকারি গার্লস স্কুলের সহকারী শিক্ষক হিসেবে যুক্ত আছেন। সংগ্রামকে তিনি বলেন, আমি গতবারও এসেছিলাম। এবার এসেছি আরও একটু আগ্রহ নিয়ে। একজন বিনিয়োগকারী হিসেবে মেলায় এসে বিনিয়োগের বিভিন্ন দিক সম্পর্কে জানার চেষ্টা করছি।

তিনি বলেন, বিনিয়োগের লেনদেনের সময় আমাদের কাছ থেকে ৫ শতাংশ করে চার্জ কেটে নেওয়া হয়। চার্জের এই অংশটা কোনো কোম্পানিতে কম কাটা হয় কিনা, মূলত সেই বিষয়টা সম্পর্কে জানার জন্য আমি মেলায় এসেছি। এছাড়া এখানে এসে এসএমই বিনিয়োগ সম্পর্কেও বিস্তারিত জানতে পারলাম।

বেসরকারি চাকরিজীবী সাব্বির হোসেন বলেন, অনেক দিন থেকে ভাবছি পুঁজিবাজারে বিনিয়োগ করব। কিন্তু বেনিফিশিয়ারি ওনার্স (বিও একাউন্ট) না থাকায় বিনিয়োগ করতে পারিনি। মেলায় অনেক কোম্পানিকে এক সাথে পাওয়া যাবে জেনে এখানে এসেছি একটি বিও একাউন্ট খুলতে।

ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেডের নির্বাহী কর্মকর্তা আতিয়ার রহামান বলেন, আজ (শুক্রবার) ছুটির দিন থাকায় সকাল থেকে দর্শনার্থীরা স্টলে আসছেন। তারা আমাদের বিভিন্ন সেবা সম্পর্কে জানছেন। বেলা বাড়ছে লোক সমাগমও বাড়ছে। তবে বিকেল হলে আরও সমাগম হতে পারে বলে জানান তিনি।

মেলার আয়োজক কর্তৃপক্ষ জানান, এক্সপোতে প্রবেশের জন্য কোনো টিকেট লাগবে না। এছাড়া প্রবেশে কুপনের র‌্যাফেল ড্রতে মোটরসাইকেল, মোবাইলসহ মূল্যবান সব পুরস্কার জেতার সুযোগ রয়েছে।

শেয়ারবাজারের নতুন ব্র্যান্ডিং আর সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এই বাজারের সব স্টেকহোল্ডার নিয়ে বর্ণাঢ্য এই মেলার আয়োজন। ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, এসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ক্রেডিট রেটিং এজেন্সি, অডিট ফার্ম এবং পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলো প্রায় ৪৪টি স্টলে তাদের সেবা-পণ্য প্রদর্শনের আয়োজন শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ