শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আজ মুনাজাতের মাধ্যমে প্রথম পর্বের ইজতিমার সমাপ্তি

গাজীপুর ও টঙ্গী সংবাদদাতা : ৫২তম বিশ্ব ইজতিমার প্রথম পর্ব মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আজ। মাঝখানে ৪দিন বিরতি দিয়ে আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হবে ৩দিনব্যাপী দ্বিতীয় পর্বের ইজতিমা।
এদিকে প্রথম পর্বের ইজতিমার মোনাজাতে অংশ নিতে গতকাল সন্ধ্যা থেকেই দূর-দূরান্ত থেকে মুসল্লীরা ট্রেন, বাস, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে ও পায়ে হেঁটে দলে দলে ইজতিমাস্থলে আসতে শুরু করেছেন। মুসল্লীদের মোনাজাতে অংশ নিতে ইজতিমা ময়দানে আসার এ স্রোত, মোনাজাতের আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান ইজতিমা আয়োজক কমিটি। আজ রোববার জোহরের নামাযের পূর্বে যে কোন সময় ইজতিমার প্রথম পর্বের আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
গতকাল শনিবার ইজতিমায় আগত মুসল্লীদের মাঝে বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা জামসেদ, বাদ জোহর বয়ান করেন বাংলাদেশের মাওলানা হোসাইন, বাদ আসর ভারতের মাওলানা ইউসুফ ও বাদ মাগরিব মাওলানা সাদ বয়ান করেন। ইজতিমা ময়দানের মূল সামিয়ানার ভিতরে অবস্থানকারী লাখো মুসল্লীকে মনোযোগ সহকারে এসব বয়ান শুনতে দেখা গেছে।
সকাল ১১টা থেকে সাড়ে ১১টায় মোনাজাত : আজ রোববার সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে মোনাজাত অনুষ্ঠিত হবে। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বি হজরত মাওলানা মুহাম্মদ সাদ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছে ইজতিমা আয়োজক কমিটি।
বয়ান: ইজতিমার ময়দানে বয়ানে শীর্ষ মুরুব্বী ও ইসলামী চিন্তাবিদরা বলেন, দ্বীন ও ইসলামের দাওয়াত সারা দুনিয়ায় নর-নারীর মধ্যে পৌঁছে দিতে হবে। তারা হযরত মোহাম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসেবে ঈমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে দাওয়াত, তালিম, জিকির, নামাজে মশগুল হওয়ার আহ্বান জানান। এসব বয়ান বাংলা, আরবি, ফার্সি, মালয় ও তামিল, উর্দুসহ কয়েকটি ভাষায় তরজমা করে শোনান হয়।
মহান আল্লাহ তা’আলার  নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে এবারের বিশ্ব ইজতিমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবারেও ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে ছুটে আসছেন টঙ্গীর তুরাগ তীর ইজতিমা ময়দানে।
তাশকিলের কামরা স্থাপন : ইজতিমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লীদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বীদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।
বিশ্ব ইজতিমায় বিদেশি মুসল্লী : গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, শনিবার সকাল পর্যন্ত বিশ্বের অন্তত ৯১টি দেশের ৭ হাজার ৮০৪জন বিদেশী মুসল্লী ইতোমধ্যে ইজতিমায় অংশ নিয়েছেন। আরো বিদেশী মেহমান টঙ্গীর পথে রয়েছেন। বিভিন্ন ভাষাভাষী ও মহাদেশ অনুসারে ইজতিমা ময়দানে বিদেশী মেহমানদের জন্য পৃথক বিদেশী নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।
আইনশৃঙ্খলা জোরদার : আজ রোববার প্রথম পর্বের আখেরী মোনাজাতের দিন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করার নির্দেশনা প্রদান করা হয়েছে। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর-রশিদ জানান, ইজতিমা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইজতিমার আগে ও ইজতিমা চলাকালীন সময়, দুই পর্বের ইজতিমায় আখেরী মোনাজাতের দিন মুসল্লীর সংখ্যা অধিক হারে বৃদ্ধি পাওয়ায় এবার আইন শৃংখলা বাহিনীর সদস্যরা পাঁচ সেক্টরে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করছেন। ইজতিমা মাঠ প্রবেশপথসহ পুরো ইজতিমা ময়দানে বসানো হয়েছে হয়েছে সিসি ক্যামেরা।
এছাড়াও থাকছে মেটাল ডিটেক্টর, বাইনোকুলার ও নাইটভিশন গগল্স। র‌্যাবের ইন্টেলিজেন্সের সদস্যরা কড়া নজরদারি রাখছেন, যাতে ইজতিমা মাঠ ও তৎসংলগ্ন এলাকায় সন্ত্রাসী কর্মকা-সহ যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে। প্রতিটি খিত্তায় বিশেষ টুপি পরিহিত ও সাদা পোশাকধারী গোয়েন্দা সদস্যও অবস্থান করছেন। তারা কোন প্রকার সন্ত্রাসী তৎপরতার ইঙ্গিত পেলে বিশেষ সিগনালের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তৎক্ষণিক অবহিত করবেন বলে তিনি জানান। এছাড়াও তারা ইজতিমা মাঠসহ আশপাশের কোথায় কি হচ্ছে না হচ্ছে প্রত্যক্ষ করার জন্য ল্যাপটপ কম্পিউটারের স্ক্রিনে সার্বক্ষণিক নজর রাখছেন। গাড়িসহ ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্কাবস্থায় রাখা হয়েছে। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন স্থানে বসানো র‌্যাবের ও পুলিশের পর্যবেক্ষণ টাওয়ার থেকে পর্যবেক্ষক দল সার্বক্ষণিক বিশ্ব ইজতিমা ময়দানে মুসল্লীদের যাতায়াত ও অবস্থান পর্যবেক্ষণ করছেন। এছাড়াও র‌্যাবের পর্যবেক্ষণ পোস্ট দল, ইন্টামিডিয়েট পোস্ট দল, নৌ টহল, হেলিকপ্টার টহল, স্টাইকিং রিজার্ভ, বোম্ব স্যুইপিং দল, চিকিৎসা সহায়তা কেন্দ্র, একটি নিয়ন্ত্রণ কক্ষ ও সিসি টিভি নিয়ন্ত্রণ কক্ষ চালু রয়েছে।
ইজতিমায় আরো ২ মুসল্লীর মৃত্যু :  ইজতিমায় খোরশেদ আলম (৬৫) ও তারা মিয়া (৭০) নামের দুই মুসল্লীর মৃত্যুর খবর পাওয়া গেছে। ইজতিমায় ময়দানে দায়িত্বরত মুরুব্বীরা জানান, খোরশেদ আলম শুক্রবার সন্ধ্যায় ও তারা মিয়া গতকাল শনিবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত খোরশেদ আলমের বাড়ি ফেনী জেলার দাগনভূঁইয়া ও তারা মিয়ার বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরে বলে জানা গেছে। এ নিয়ে প্রথম পর্বের বিশ্ব ইজতিমায় এ পর্যন্ত ৭ মুসল্লীর মৃত্যু হয়েছে।
যানবাহন নিয়ন্ত্রণ: আজ রোববার মোনাজাতে অংশ নিতে আসা মুসল্লীদের অতিরিক্ত যানবাহনের চাপ নিয়ন্ত্রণের জন্য দক্ষিণে আন্তর্জাতিক হযরত শাহ্ জালাল বিমানবন্দর, পশ্চিমে উত্তরা-১১ নং সেক্টর, উত্তরে বোর্ড বাজার জাতীয় বিশ্ববিদ্যালয়, চৌরাস্তা পর্যন্ত ও পূর্বে পূবাইল এলাকা পর্যন্ত যানবাহন বিশেষভাবে নিয়ন্ত্রণ করা হবে বলে গাজীপুর জেলা ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে।
গাজীপুরের ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার জানান, শনিবার রাত ৩টার পর থেকে রোববার মোনাজাতের সময় পর্যন্ত ভোগড়া বাইপাস মোড় থেকে কুড়িল বিশ্বরোড, সাভারের বাইপাইল থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে ওই এলাকায় পুলিশের স্টিকারযুক্ত সীমিত সংখ্যক গাড়ি চলাচল করবে।
উল্লেখ্য, এবারের দুই পর্বের বিশ্ব ইজতিমার প্রথম পর্ব গত ১৩ জানুয়ারি থেকে শুরু হয়। আজ রোববার ১৫ জানুয়ারি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৩ দিনব্যাপী বিশ্ব ইজতিমার প্রথম পর্ব। মাঝে ৪ দিন বিরতি দিয়ে আগামী ২০ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হবে ৩ দিনব্যাপী দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতিমা। আগামী ২২ জানুয়ারি রোববার মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের ইজতিমার সমাপ্তি ঘটবে।

অনলাইন আপডেট

আর্কাইভ