শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

কানাডার কুইবেকের মসজিদে গুলী নিহত ৬ ॥ আটক ২

সংগ্রাম ডেস্ক : গত শনিবার রাতে কানাডার ক্ইুবেক শহরে একটি মসজিদে ঢুকে ৩ জন বন্দুকধারী হঠাৎ অতর্কিত হামলা চালায়। তাতে ৬ জন নিহত ও ৮ জন আহত হয়েছে। আহত ও নিহত ব্যক্তিদের বয়স ৩৫ থেকে ৭০।

তারা তখন সন্ধ্যকালীন প্রার্থনায় মগ্ন ছিলেন। হঠাৎ তিনজন বন্দুকধারী একে-৪৭ বন্দুক নিয়ে মসজিদে ঢুকে এলোপাথাড়ি গুলী চালায়। হামলাকারী ২ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে কুইবেক শহরের পুলিশ।

সন্দেহভাজন তৃতীয় ব্যক্তি দৌড়ে পালিয়ে গেছে। পুলিশ জানিয়েছে, ওই তৃতীয় ব্যক্তিও যে এই হামলার সঙ্গে সম্পর্কিত তাতে তাদের কোনো সন্দেহ নেই।

নিরাপত্তা কর্মীরা এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানিয়েছে, ওই মুহূর্তে মসজিদটির ভেতর প্রায় অর্থশতাধিক মানুষ ছিল। এটি কুইবেক শহরের প্রধানতম মসজিদ। মজিদের চারপাশে সিসি ক্যামেরা লাগানো আছে।

গত জুন মাসে রমজানের সময়ও এই মসজিদে হামলা চালানোর চেষ্টা করা হয়েছিল। নিরাপত্তা বলয় অতিক্রম করেই সেখানে এই হামলা চালানো হলো।

মসজিদ কমিটির সভাপতি মোহাম্মদ ইয়াংগুই জানিয়েছেন, কী কারণে এই হামলা হয়েছে জানি না। কিন্তু এটা একদম বর্বরোচিত হামলা।

কানাডানার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ভয়াবহ সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন। কানাডায় এমন একটা সময় এই সন্ত্রাসী হামলা চালানো হলো যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম অভিবাসীদের নিষিদ্ধ করেছেন দেশটিতে।

আর কানাডার প্রধানমন্ত্রী ট্রাম্পের নির্দেশের প্রতি নিন্দা প্রকাশ করে নিজ দেশে মুসলিম শরণার্থীদের স্বাগত জানিয়েছেন। ট্রুডো বলেছিলেন, আমাদের কানাডা সব ধর্ম বর্ণ মানুষের স্থান। বৈচিত্র্যই আমাদের সৌন্দর্য।

এ হামলায় তিনি একেবারে মুহ্যমান হয়ে পড়েছেন বলে জানিয়েছেন। বলেন, এটা আমাদের কল্পনার অতীত। সব হতাহত মানুষের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি। সরকার তাদের পাশে থাকবে।

বনাঞ্চল ঘেরা কানাডার পূর্বাঞ্চল শহর কুইবেক। সাড়ে সাত লাখ অধিবাসীদের মধ্যে এক লাখের অধিক মুসলিম। ষোড়শ শতাব্দীতে ফ্রান্সের ঔপনিবেশিকতার মধ্যে গড়ে উঠা এই শহরটি পৃথিবীর বহুভাষাভাষী ও ধর্মবর্ণের মানুষের মিলনস্থল হিসেবে একটি শান্তিপূর্ণ শহর হিসেবেই গড়ে উঠেছিল। কিন্তু সম্প্রতি সেখানে মাথা চাড়া দিয়ে উঠেছে জঙ্গিবাদ। মিরর, গার্ডিয়ান সিএনএন, রয়টার্স, ইন্ডিপেনডেন্ট।

মসজিদে গুলী মুসলমানদের ওপর সন্ত্রাসী হামলা -কানাডার প্রধানমন্ত্রী

কানাডার কুইবেকে মসজিদে ছোঁড়া গুলীতে হতাহত হওয়ার ঘটনাকে মুসলমানদের ওপর সন্ত্রাসী হামলা হিসেবে অভিহিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এক বিবৃতিতে তিনি এর নিন্দা জানিয়ে বলেন, ‘এটি একটি গভীর শোক, দুঃখ ও ক্রোধ সৃষ্টিকারী ঘটনা।’

তিনি আরো বলেন, ‘মুসলিম-কানাডিয়ানরা আমাদের জাতিগত কাঠামোর গুরুত্বপূর্ণ অংশ। এ ধরনের অবিবেচক কাজ আমাদের সমাজ, শহর, দেশ- কোথাও স্থান পাবে না।’

স্থানীয় সময় রোববার রাতে নামাজের সময় কুইবেক সিটি ইসলামিক কালচারাল সেন্টারে বন্দুকধারীরা নির্বিচারে গুলী ছোঁড়ে। এতে ছয়জন নিহত ও আটজন আহত হন।

মসজিদ কমিটির সভাপতি মোহাম্মদ ইয়ানগুই তাৎক্ষণিকভাবে সাংবাদিকদের জানিয়েছিলেন, গুলীতে পাঁচজন নিহত হয়েছেন।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছিলেন, কুইবেক সিটি ইসলামিক কালচারাল সেন্টারের ভেতরে থাকা অন্তত ৪০ জন মানুষের ওপর জনা তিনেক বন্দুকধারী নির্বিচারে গুলী ছোঁড়ে।

এখন কুইবেক প্রাদেশিক পুলিশ বলেছে, গুলীতে ছয়জন নিহত হয়েছেন। তাদের বয়স ৩৫ থেকে ৭০ বছরের মধ্যে হবে। এ ছাড়া আটজন আহত হয়েছেন। ৩৯ জন অক্ষত।

হামলায় জড়িত থাকার সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেফতার করার কথা জানিয়েছে পুলিশ। তাদের নাম-পরিচয়সহ বিস্তারিত তথ্য জানানো হয়নি। এ ছাড়া হামলার উদ্দেশ্য সম্পর্কেও কোনো তথ্য জানাতে পারেনি পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ