বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

এনডিএফ’র আহ্বায়ক নিলু আর নেই

স্টাফ রিপোর্টার : ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু আর নেই। আজ সোমবার বিকেলে রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে। এর আগে শনিবার  রাত পৌনে ১১টার দিকে তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে হার্ট এটাকে মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।
এনপিপির যুগ্ম মহাসচিব জিয়া জামান খান প্রিন্স জানান, শেখ শওকত হোসেন নিলু দুই মেয়ের জনক। তার বড় মেয়ে ডাক্তার, অস্ট্রেলিয়ায় থাকেন। ছোট মেয়ে ব্যারিস্টার। বড় মেয়ে অস্ট্রেলিয়া থেকে গতকাল রোববার ঢাকায় আসবেন। শেখ নিলুর প্রথম জানাযা রাজধানীর ইব্রাহিমপুরে তার নিজ বাড়ির পাশে অনুষ্ঠিত হবে। এরপর তার লাশ বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৫০/১ পুরানা পল্টনস্থ দলীয় কার্যালয়ের (বটতলা মসজিদের) সামনে দলীয় নেতাকর্মী ও রাজনৈতিক সংগঠন, সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। বাদ আসর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নামাযে জানাযা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।
 শেখ শওকত হোসেন নিলুর ব্যক্তিগত সহকারী আল আমিন জানান, পাতলা পায়খানায় গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর তিন দিন আগে স্যারকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। দুই দিন ধরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।
 শেখ শওকত হোসেন নিলু ১৯৫২ সালের ৩ এপ্রিল গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার গিমডাঙ্গা গ্রামের ঐতিহ্যবাহী শেখ পরিবারের সন্তান। তার বাবা শেখ শাহাদাৎ হোসেন ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাল্যবন্ধু, খেলার সাথি ও সহপাঠী।
 গোপালগঞ্জে ষাটের দশকে ছাত্র ইউনিয়নের মাধ্যমে রাজনীতিতে হাতেখড়ি শেখ শওকত নিলুর। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর রাজনৈতিক নানা মেরুকরণের মধ্য দিয়ে জিয়াউর রহমান দেশের রাষ্ট্রপতি হন। জিয়াউর রহমানের নেতৃত্বে প্রথমে জাগদল এবং পরে গঠিত হয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। শেখ শওকত হোসেন নিলু বিএনপির প্রতিষ্ঠাকালীন কৃষিবিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর রাজনীতিতে নানা মেরুকরণের সঙ্গে যুক্ত হন তিনি।
সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির রাজনীতিতেও সম্পৃক্ত করেন নিজেকে। দলটির প্রেসিডিয়ামের সদস্য এবং কৃষক পার্টির সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর জাতীয় পার্টিতে নানা বিভক্তি দেখা দিলে সেখান থেকে বেরিয়ে এসে নিজ অনুসারীদের নিয়ে ২০০৮ সালের ১৯ সেপ্টেম্বর গঠন করেন ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি। ২০১১ সালে বিএনপির নেতৃত্বে ১৮ দলীয় জোটের (পরবর্তীতে ২০ দলীয় জোট) শরিক হন নিলু।
২০১৪ সালের প্রথম দিকে বিএনপি জোট থেকে শেখ শওকত হোসেন নিলু বের হয়ে আসেন। তার দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) নিয়ে একই বছরে গঠন করেন নতুন রাজনৈতিক জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)। বর্তমানে তিনি নিজ দল ও জোটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ