ঢাকা, বৃহস্পতিবার 9 April 2020, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী
Online Edition

কসাবের চেয়েও বড় সন্ত্রাসবাদী কুলভূষণ: মুশারফ

অনলাইন ডেস্ক: কুলভূষণ মুম্বই জঙ্গি হামলার অপরাধীদের অন্যতম আজমল কসাবের চেয়েও ভয়ঙ্কর সন্ত্রাসবাদী বলে মনে করেন পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মুশারফ।

কসাবের সঙ্গে কুলভূষণের তুলনা টেনে একটি  পাক টিভি চ্য়ানেলকে দেওয়া সাক্ষাত্কারে পারভেজ মোশারফ বলেন, কসাব ছিল নিছকই দাবার ঘুঁটি, অন্যের হাতে ব্যবহৃত পুতুল। কিন্তু যাদব তো সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য কয়েক ডজন লোক লাগিয়েছে! তাহলে কে বড় অপরাধী ওদের দুজনের মধ্যে? অবশ্যই যাদব। পাকিস্তানে কত মানুষের মৃত্যুর জন্য যে ও দোষী, আমার জানা নেই।

প্রসঙ্গত, ২০০৮-এর ভয়াবহ মুম্বই হামলা ঘটানোর জন্য একমাত্র জীবিত হিসাবে ধরা পড়া কসাবকে অপরাধী সাব্যস্ত করে ফাঁসি দেওয়া হয়েছে।

এদিকে, কুলভূষণের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ দিয়েছে আন্তর্জাতিক ন্যায় আদালত (আইসিজে)।

মুশারফের বক্তব্য, ভারতের আইসিসিজে-র দ্বারস্থ হওয়াটা যেমন ভুল হয়েছে,পাকিস্তানেরও সেখানে যাওয়া উচিত হয়নি। চরবৃত্তি, অন্তর্ঘাত ঘটানোর মতো বিষয়গুলি পাকিস্তানের অভ্যন্তরীণ ইস্যু, এ নিয়ে অন্য কারও পাকিস্তানকে উপদেশ দেওয়ার অধিকারই নেই।

মুশারফ বলেন,  দুজন জার্মান নাগরিকের মৃত্যুদণ্ডের ওপর আইসিজে সাময়িক স্থগিতাদেশ দিলেও ১৯৯৯ সালে তাদের ফাঁসিতে ঝোলায় আমেরিকা। সুতরাং রাষ্ট্রপুঞ্জ, আন্তর্জাতিক ন্যায় আদালতের মতো বিশ্বস্তরের সংস্থাগুলি আসলে ঠুঁটো জগন্নাথ।  ওরা যা-ই নির্দেশ দিক, তাকে পাত্তাই দেয় না কিছু দেশ।

গত এপ্রিলেই পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত কুলভূষণকে ফাঁসির সাজায় স্বাক্ষর দেন। এই পদক্ষেপকে ”প্রহসন” আখ্যা দিয়েছে ভারত। 

অনলাইন আপডেট

আর্কাইভ