শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

গাজাবাসীর স্বার্থ নিয়ে আলোচনা করতে মিসরে গেলেন হামাস নেতা সিনওয়ার

হামাসের গাজা দপ্তরের রাজনৈতিক প্রধান ইয়াহিয়া সিনওয়ার (বামে) এবং সংগঠনটির চেয়ারম্যান ইসমাইল হানিয়া (ডানে)

৫ জুন, পার্সটুডে : ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নির্বাচিত নতুন নেতা ইয়াহিয়া সিনওয়ারের নেতৃত্বে একটি উচ্চ প্রতিনিধিদল মিসর সফরে গেছেন। মিসরের সঙ্গে টানা কয়েক মাস ধরে উত্তেজনার পর দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে প্রথমবারের মতো উচ্চ পর্যায়ের বৈঠকে মিলিত হতে কায়রো গেলেন প্রতিরোধ সংগঠনটির এ প্রতিনিধি দল।
হামাসের তিন সদস্যের প্রতিনিধি দলটি গত রোববার রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে মিসরে  গেছেন বলে সংগঠনটির কর্মকর্তা সালাহ বারদায়িল জানিয়েছেন। বাইরের জগতের সাথে যোগাযোগেরক্ষেত্রে অবরুদ্ধ গাজা অধিবাসীরাএ ক্রসিংটিকে একমাত্র রুট হিসেবে ব্যবহার করার সত্তে¦ওইহুদিবাদী ইসরাইল এবং মিসরের অবরোধের কারণে বছরের বেশিরভাগ সময়ই এটি বন্ধ থাকে।
ফিলিস্তিনি এবং মিসরের কর্মকর্তারা অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি তা উন্নয়নে কায়রোর ইতিবাচক ভূমিকা এবং ফিলিস্তিনি ভ্রমণকারীদের জন্য রাফাহ ক্রসিং খুলে দেয়ার বিষয়নিয়ে আলোচনা করবেন বলে বারদায়িল জানিয়েছেন।
হামাসের সামরিক শাখার শীর্ষস্থানীয় কমান্ডার সিনওয়ার গত ১৩ ফেব্রয়ারি সংগঠনের গাজা দপ্তরের রাজনৈতিক প্রধান নির্বাচিত হয়েছেন। ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক বুরে‌্যার নতুন প্রধান ইসমাইল হানিয়ার পরেই ইয়াহিয়াকে সংগঠনটির দ্বিতীয় প্রভাবশালীনেতা হিসেবে বিবেচনা করা হয়।
মিসরের গোলযোগপূর্ণ সিনাই উপত্যকায় তৎপর উগ্র সন্ত্রাসীদেরকে হামাস মদদ দিচ্ছে বলে কায়রোর পক্ষ থেকে অভিযোগ তোলার পর দুই পক্ষের মধ্যে সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়। মিসরের এ অভিযোগ অত্যন্ত দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে হামাস।

অনলাইন আপডেট

আর্কাইভ