শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

লেখনীর মাধ্যমে সমাজে সত্যকে তুলে ধরা আমাদের ঈমানী দায়িত্ব

গতকাল রোববার সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে বাংলাদেশ জার্নালিস্ট ওয়েলফেয়ার ফোরাম বিজেডব্লিউএফ-এর উদ্যোগে সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : সাংবাদিকদের সম্মানে  বাংলাদেশ জার্নালিস্ট ওয়েলফেয়ার ফোরাম (বিজেডব্লিউএফ) আয়োজিত ইফতার মাহফিলে বক্তারা বলেছেন, লেখনীর মাধ্যমে  সত্যকে তুলে ধরতে হবে। এটা সাংবাদিকদের ঈমানী ও পেশাগত দায়িত্ব। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা  সত্যকে গোপন না করার জন্য নির্দেশ দিয়েছেন। রমযান মাসে কুরআন নাযিল করা হয়েছে। আর সেকারণেই এই মাসের মর্যাদা ও গুরুত্ব এত বেশি। বক্তারা আরো বলেন, যুগে যুগে নবী রাসূলের উপর যে কিতাব নাযিল হয়েছে, আল-কুরআন হচেছ তার সর্বশেষ এডিশন।  কাজেই এই কুরআনের আলোকে আমাদের জীবন গঠন ও পরিচালনা করার মাধ্যমেই আমরা সার্থক জীবন লাভ করতে পারি।    

বাংলাদেশ সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশন মিলনায়তনে অনুষ্ঠিত ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন দৈনিক নয়া দিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন ফোরামের সদস্য সচিব শহিদুল ইসলাম। 

অনুষ্ঠানে রমযানের গুরুত্ব ও তাৎপয়ের ওপর আলোচনা  করেন, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক ড. খলিলুর রহমান মাদানী।  ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, দৈনিক সংগ্রাম সম্পাদক আবুল আসাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ, সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহবায়ক রুহুল আমিন গাজী, বিএফইউজে’র সাবেক মহাসচিব এম এ আজিজ, , জাতীয় প্রেস ক্লাবের সাবেক  সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি  আবদুস শহিদ, সাবেক সাধারণ সম্পাদক বাকের হোসাইন, ডিইউজে’র সহসভাপতি সৈয়দ আলী আসফার, খোরশেদ আলম, বিএফইউজের সাবেক সহসভাপতি নুরুল আমিন রোকন,  সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, কোষাধ্যক্ষ শহীদুল ইসলাম, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ন সম্পাদক ইলিয়াস খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী,  ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি এ কে এম মহসীন, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি  আবু সালেহ  আকন, মফস্বল সাংবাদিক এসোসিয়েশনের চেয়ারম্যান সাখাওয়াত ইবনে মঈন চৌধুরী, ইসলামিক ল’ইয়ার্স কাউন্সিল এর সহসভাপতি এডভোকেট এস এম কামাল উদ্দিন, সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক যুগ্ন সম্পাদক এডভোকেট সাইফুর রহমান,  ডিআরইউ সমবায় সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য একেএম কামরুজ্জামান হিরু, ডিআরইউ’র আপ্যায়ন সম্পাদক কামাল উদ্দিন সুমন প্রমুখ।  

শওকত মাহমুদ বলেন,  হযরত নূহ (আ:) এর জামানা থেকেও আমরা এখন কঠিন অবস্থার মধ্যে আছি। এই সমাজে  এখন সত্য বলা  বা লেখা যায় না। সরকারের পক্ষ থেকেই কানে কাপড় দিয়ে জনগণকে বাধ্য করা হচ্ছে সত্য না শুনতে। 

ড. খলিলুর রহমান মাদানী বলেন, লেখনীর মাধ্যমে সমাজে  সত্যকে তুলে ধরা আমাদের ঈমানী দায়িত্ব। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা  সত্যকে গোপন না করার জন্য নির্দেশ দিয়েছেন। রমযান মাসে কুরআন নাযিল করা হয়েছে। আর সেকারণেই এই মাসের মর্যাদা ও গুরুত্ব এত বেশি। বক্তারা আরো বলেন, যুগে যুগে নবী রাসূলের উপর যে কিতাব নাযিল হয়েছে আর কুরআন হচেছ তার সর্বশেষ এডিশন।

সভাপতির বক্তব্যে আলমগীর মহিউদ্দিন বলেন, প্রতিকূলতা সত্যেও সব অবস্থাতেই আমাদেরকে সত্য তুলে ধরতে হবে। সত্য প্রতিষ্ঠিত  হলেই সমাজ থেকে মিথ্যা আর অসারতা দূরীভূত হবে। সম্মিলিতভাবে আমাদেরকেই সেই সত্য প্রতিষ্ঠার জন্য চেষ্টা চালাতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ