বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

জনগণকে ভয়ের মধ্যে রেখে তারা চায় যেনতেনভাবে ক্ষমতায় টিকে থাকতে -বিএনপি

গতকাল শনিবার নয়া পল্টন বিএনপি কার্যালয়ে প্রেস ব্রিফিং করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : ক্ষমতাসীন আওয়ামী লীগ জনগণকে তাদের সবচেয়ে বড় রাজনৈতিক প্রতিপক্ষ মনে করে বলে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, এই সরকারের নিকট জনগণের কোনো মূল্য নেই। তারা চায় জনগণকে ভয়ের মধ্যে রেখে যেনতেনভাবে ক্ষমতায় টিকে থাকতে। তিনি বলেন, সরকার জানে অবাধ-সুষ্ঠু ও সবার নিকট গগ্রণযোগ্য নির্বাচন হলে নৌকার পাটাতন ফুটো হয়ে যাবে। এজন্য ভয়ে তারা এখন ঘুমহারা। কিন্তু তাতে কোন লাভ হবে না, জনগণ দু:শাসনের জবাব দিতে উন্মুখ হয়ে আছে। গতকাল শনিবার দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।
ক্ষমতার অপব্যবহার করে প্রধানমন্ত্রী ভোট চাইছেন অভিযোগ করে রিজভী বলেন, সরকারি সকল সুযোগ সুবিধা ব্যবহার করে প্রধানমন্ত্রী বার বার নৌকা প্রতীকে ভোট চাচ্ছেন। গতকালও (শুক্রবার) তাদের দলীয় কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রধানমন্ত্রী আবারও সরকার গঠনের সুযোগ চাইলেন। এ সময় তিনি আবারো আওয়ামী লীগকে ভোট দেয়ার আহবান জানান। এভাবে সরকারি সকল সুযোগ সুবিধা ব্যবহার করে ভোট চাওয়া নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। তিনি বলেন, অতীতে যেভাবে ভোটারদেরকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে তাতে এখন প্রধানমন্ত্রী স্পষ্টত:ই বুঝতে পারছেন যে, জনগণ আর তাদেরকে ভোট দেবে না, তাই তিনি ভোটের জন্য ব্যাকুল হয়ে উঠেছেন। অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হলে আওয়ামী লীগের যে ব্যাপক ভরাডুবি হবে সেটি আঁচ করতে পেরেই তারা এখনই আতঙ্কিত হয়ে পড়েছেন।
আওয়ামী লীগকে একটি ‘আউট ল’ সংগঠন উল্লেখ করে রিজভী বলেন, সংগঠনটির নেতৃবৃন্দের কথা শুনলেই মনে হয় এরা পাহাড়ী গুহায় বসবাসকারী দস্যু দলের সদস্য। দেশের খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদকে তার চল্লিশ বছরের বাস করা বাড়ী থেকে নানা কারসাজি করে আদালতের কোন সুস্পষ্ট নির্দেশনা ছাড়াই পুলিশী শক্তি ব্যবহার করে উৎখাত করার পরও আওয়ামী লীগের সিনিয়র নেতারা মওদুদ সাহেবকে খাট পাঠিয়ে দেবেন বলে অমানবিক উপহাস করছেন। কিন্তু অতীতে দেখা গেছে-যারা এধরনের উপহাস করেন তাদের পরিণতি হয়েছে করুণ ও অসহায়ের মতো। তাদের করুণ পরিণতিতে জনগণ হাফ ছেড়ে বাঁচে এবং এই তাচ্ছিল্য ও উপহাস তাদের দিকেই ফিরে যায়। 
তিনি বলেন, ২০০৮ এর নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশ্তেহারের শ্লোগান ছিল ‘দিন বদলের পালা’। আসলে আওয়ামী লীগ ‘সত্য বদলের পালা’র একটি সংগঠন। আওয়ামী নেতারা সত্যকে দিনে-দুপুরে বদলে দিতে বা উল্টে দিতে এতোই পারঙ্গম যে এ বিষয়ে তারা অপ্রতিদ্বন্ধি। মিথ্যার উন্নয়নে আওয়ামী লীগ অক্লান্ত, অবিশ্রান্ত। ঈদের প্রাক্কালে ঘরমুখী মানুষ যে চরম দুর্ভোগে পড়েছে তা বর্ণনাতীত। যদিও যোগাযোগ মন্ত্রী স্বস্তি প্রকাশ করে বলেছেন-‘ভালই লাগছে, কোথাও কোন যানজট নেই, দৌড়াদৌড়ি করে মানুষের ভোগান্তি লাঘব করতে পেরেছি’। এইসব কথা বলে যোগাযোগ মন্ত্রী কী ভুক্তভোগী মানুষদেরকে উপহাস করলেন। নাকি নিজের মন্ত্রীত্ব রক্ষার জন্য প্রধানমন্ত্রীকে সন্তষ্ট করতে সাজিয়ে গুছিয়ে অবলীলায় মিথ্যা কথাগুলোর অবতারণা করলেন ? সারাদেশের সড়ক-মহাসড়কে চরম অব্যবস্থাপনা, দ্বিগুন মুলে ট্রেনের টিকেট কেটে ট্রেনের ছাদে চেপে বাড়ীর উদ্দেশ্যে রওয়ানা করতে হচ্ছে মানুষকে, রাস্তাঘাটে বেপরোয়া চাঁদাবাজীতে নৈরাজ্য যেন বিভৎস রুপ নিয়েছে। হাইওয়ে পুলিশ বা প্রশাসনের কোন অস্তিত্ব আছে বলে মনে হয় না।
রিজভী বলেন, নেত্রকোণায় ছাত্রলীগের অভ্যন্তরীন কোন্দলে তাদের এক নেতা গুরুতর আহত হয়। এই ঘটনাটি বিএনপি’র ঘাড়ে চাপিয়ে দিয়ে যুবলীগ, ছাত্রলীগের অস্ত্রধারী সন্ত্রাসীরা স্থানীয় এমপি ছবি বিশ্বাসের ভাতিজা যুবলীগ নেতা পলাশ বিশ্বাসের নেতৃতে কলমাকান্দা উপজেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম কেরন এর ব্যবসায়িক প্রতিষ্ঠানে মধ্যরাতে হামলা চালায় এবং অফিসের সাটার গেট ভেঙ্গে দুটি মটর সাইকেলে আগুন দিয়ে পুড়িয়ে দেয় ও তার অফিসের আসবাবপত্র ব্যাপকভাবে ভাংচুর করে। যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা দেশীয় অস্ত্রসহ জঙ্গি মিছিল বের করে বিএনপি’র উপজেলা কার্যালয় এবং বিভিন্ন পর্যায়ের বিএনপি নেতাকর্মীদের বাড়ীর দরজা-জানালায় ইটপাটকেল নিক্ষেপ করে ও পরিবারের সদস্যদের হুমকি-ধামকি দিয়ে এক ত্রাসের রাজত্ব কায়েম করে। একই সাথে পুলিশবাহিনী মধ্য রাতে বিএনপি’র নেতাকর্মীদের বাড়ীতে অভিযান চালায়। ঈদের প্রাক্কালে পুলিশ এবং আওয়ামী সন্ত্রাসীদের এহেন তান্ডবে এলাকায় আতংক বিরাজ করছে এবং শত-শত বিএনপি নেতাকর্মী আজ বাড়ী ছাড়া। ঈদ উপলক্ষে পরিবার পরিজনদের সাথে ঈদ-আনন্দ উদযাপন করতে পারছেনা। যদিও অভ্যন্তরীন কোন্দলে ছাত্রলীগের নেতা আহত হয়, কিন্তু পুলিশ প্রশাসন বিএনপি’র নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে। আমরা উক্ত ঘটনার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীদের গ্রেফতারের দাবী জানাচ্ছি।

অনলাইন আপডেট

আর্কাইভ