শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

পুতিনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাবেন ট্রাম্প

১৪ জুলাই, বিবিসি : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে বিতর্কের মধ্যেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানানোর ইচ্ছা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনও সেই সময় আসেনি বলেও মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।
৭ জুলাই জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের প্রথম দিন শুক্রবার প্রথমবারের মত ট্রাম্প-পুতিন মুখোমুখি  বৈঠক করেন।
প্রায় সোয়া দুইঘণ্টার ওই বৈঠকে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মস্কোর হস্তক্ষেপ নিয়ে পুতিনকে কড়া কথা না বলায় ডেমোক্রেটিক নেতারা ট্রাম্পের সমালোচনা করেছেন।
গতবছর নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় রুশ হ্যাকারদের হস্তক্ষেপের অভিযোগে তদন্ত চলছে।
ট্রাম্পকে জেতাতে মস্কোর নির্দেশে হ্যাকিং হয়েছিল বলেও অভিযোগ রয়েছে। গত বছর জুনে নির্বাচনী প্রচার চলাকালে ট্রাম্প টাওয়ারে রাশিয়ার আইনজীবী নাতালিয়া ভেসেলনিৎস্কায়ার সঙ্গে সাক্ষাতের কথা সম্প্রতি স্বীকার করেছেন ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র।
নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের জন্য ক্ষতিকর তথ্য থাকতে পারে এমন প্রস্তাবের পর ভেসেলনিৎস্কায়ার সঙ্গে দেখা করেন বলেও জানিয়েছেন ট্রাম্প জুনিয়র।
এ বিষয়ে বুধবার বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে কথা বলেন ট্রাম্প। তখন তিনি বলেছিলেন, রুশ আইনজীবীর সঙ্গে ছেলের সাক্ষাতের খবর তার কাছে ছিল না।
যদিও ওই দিন রাতে ফ্রান্স সফরে যাওয়ার পথে উড়োজাহাজে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি বলেন, “হতে পারে ওই বৈঠক সম্পর্কে কখনো কথা হয়েছে। তবে ওটা হিলারি সম্পর্কিত, এ কথা কখনোই আমাকে জানানো হয়নি।”
 সেখানে তিনি সিরিয়ার মত বিষয়ে রাশিয়ার সঙ্গে একজোট হয়ে কাজ করার ইচ্ছাও প্রকাশ করেন।
এ সময় তিনি ভবিষ্যতে পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণের পরিকল্পনার কথাও বলেন।
তিনি বলেন, “আমার মনে হয় এখনও সে সময় আসেনি। তবে যদি প্রশ্ন করা হয় তবে আমার উত্তর হবে হ্যাঁ, আমি জানাবো।” বৃহস্পতিবার হোয়াইট হাউজের পক্ষ থেকে ট্রাম্পের এই আলাপচারিতা প্রকাশ করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ