শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

কাদের খানের অস্ত্র মামলার সাক্ষ্য গ্রহণ শুরু

গাইবান্ধা সংবাদদাতা : গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যার মুলপরিকল্পনাকারী জাতীয় পার্টির সাবেক এমপি কর্ণেল (অব.) ডা. আব্দুল কাদের খানের বিরুদ্ধে অস্ত্র আইনে দায়েরকৃত মামলার (যার নম্বর-এসটি ৩৯/১৭) সাক্ষ্য গ্রহণ শুরু হয়েছে। গত মঙ্গলবার দুপুরে গাইবান্ধার স্পেশাল ট্রাইব্যুনাল আদালত-১ এর বিচারক রাশেদা সুলতানা ওই সাক্ষ্য গ্রহণ করেন। এ সময় কর্ণেল (অব.) ডা. আব্দুল কাদের খানকে আদালতে হাজির করা হয়। এর আগে কাদের খানের নিজ হেফাজতে অস্ত্র ও গুলী রাখার অপরাধে অস্ত্র আইন এর ১৯-এ এবং ১৯-এফ ধারায় তার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। সরকার পক্ষে মামলা পরিচালনা করেন পিপি অ্যাড. মো. শফিকুল ইসলাম শফি। অভিযোগকারী মামলার প্রধান তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক আবু হায়দার মোঃ আশরাফুজ্জামান আদালতকে জানান, এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যায় ৩টি অস্ত্র ব্যবহার করা হয়। এর মধ্যে ১টি অস্ত্র আবদুল কাদের খান নিজে থানায় জমা দিয়েছেন। দ্বিতীয় অস্ত্রটি আব্দুল কাদের খানের স্বীকারোক্তি অনুযায়ি তার গ্রামের বাড়ি থেকে উদ্ধার করা হয়। কিন্তু তার স্বীকারোক্তি মোতাবেক তৃতীয় অস্ত্রটির সন্ধান এখনও পাওয়া যায়নি। 

প্রসঙ্গত উল্লেখ্য যে,, গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন গত বছরের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় সুন্দরগঞ্জের নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলীতে গুরুতর আহত হন। গুলীবিদ্ধ হওয়ার পর তাকে আশংকাজনক অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে রাত সাড়ে ৭টায় চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় লিটনের বড় বোন ফাহমিদা বুলবুল কাকলী বাদি হয়ে অজ্ঞাত ৪-৫ জনকে আসামি করে চলতি বছরের ১ জানুয়ারি সুন্দরগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

র‌্যালী ও আলোচনা সভা : গাইবান্ধায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল বুধবার গাইবান্ধা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে র‌্যালী, পোনা মাছ অবমুক্তকরণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পৌর পার্কের পুকুরে পোনা মাছ অবমুক্ত করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। এর আগে ¯’ানীয় স্বাধীনতা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, গাইবান্ধা পৌরসভার মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান রশিদা বেগম, উপজেলা নির্বাহী অফিসার মোছা. আলিয়া ফেরদৌস জাহান, জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল দাইয়ান প্রমুখ। শেষে ৩ জন শ্রেষ্ঠ মৎস্য চাষীকে পুরস্কৃত করা হয়। এছাড়া অনুষ্ঠানে সম্মাননা হিসেবে ৩ জনকে ক্রেস্ট প্রদান করা হয়।

আইনমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ : কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচি অনুযায়ী ‘বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম’ (বিএমএসএফ) গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে আইনমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। গাইবান্ধা জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা: রোখছানা বেগম এর হাতে সোমবার (১৭ জুলাই/২০১৭) দুপুরের দিকে সাংবাদিক নেতারা এই স্মারকলিপি তুলে দেন। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা বিদ্যমান থাকলে দেশের সাংবাদিক ও গণমাধ্যম সমুহ রাষ্ট্র এবং সমাজের অন্যায় দুর্নীতি তুলে ধরতে পারবেনা। ফলে দেশে দুর্নীতি বেড়ে যাবে।তাই এই ধারাটি বাতিলের জোর দাবি জানানো হচ্ছে।

গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ : বন্যা ও ভাঙন কবলিত মানুষকে দ্রুত পুনর্বাসনসহ পর্যাপ্ত ত্রাণ সামগ্রী সরবরাহ এবং নদী ভাঙন ও বন্যা সমস্যার ¯’ায়ী সমাধানের দাবিতে বুধবার গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ মাকর্সবাদী গাইবান্ধা জেলা শাখা এই বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। মিছিল শেষে শহরের ১নং রেলগেটে এক সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদ আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, সদস্য সচিব মঞ্জুর আলম মিঠু প্রমুখ। বক্তারা বলেন, সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় প্রতি বছর হাজার হাজার মানুষ নদী ভাঙনের কবলে পরে সর্বস্ব হারাচ্ছে। হাজার হাজার বিঘা আবাদী জমি নদীগর্ভে বিলীন হয়ে যায় ও ফসল নষ্ট হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় মৎস চাষীরা। এ অবস্থা থেকে দেশের মানুষকে রক্ষার জন্য নদী ভাঙন ও বন্যা সমস্যার স্থায়ী সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানান। নেতৃবৃন্দ অবিলম্বে দুর্গত মানুষদের পর্যাপ্ত ত্রাণ সামগ্রী সরবরাহ এবং মেডিকেল টিম গঠন করে চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি জানান। তারা নদী ভাঙন ও বন্যা কবলিত মানুষদের এনজিও এবং ব্যাংক ঋণ মওকুফ করার জন্য সরকারের প্রতি জোর দাবি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ