বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

তালেবানদের অস্ত্র যোগাচ্ছে রাশিয়া?

২৫ জুলাই/সিএনএন : আফগানিস্তানে তালেবানদের হাতে ‘উন্নত অস্ত্র’ দেখা গেছে, যেগুলো দৃশ্যত রুশ সরকার সরবরাহ করেছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও হাতে আসার দাবি করে আফগান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা সিএনএন এবিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
দুই দেশের কর্মকর্তাদের অভিযোগ, এক সময়ের শত্রু যুদ্ধবিধ্বস্ত এই দেশটিতে মস্কো অস্ত্র সরবরাহ করছে। এর আগে এপ্রিলে আফগান বিদ্রোহীদের রুশ সরকার অস্ত্র দিকে চাচ্ছিল বলে উদ্বেগ দেখিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা।
সিএনএনের খবরে বলা হয়, দুটি ভিডিওতে স্নাইপার রাইফেল ও হরেক রকম কালাশনিক ও ভারি মেশিনগান দেখা যায়, যেগুলোতে উৎপাদন বিষয়ে কোনো তথ্য নেই। সব তুলে ফেলা হয়েছে, যাতে উৎস দেশের নাম না জানা যায়।
হেরাতের কাছে তালেবানদের বিচ্ছিন্ন একটি গোষ্ঠী বলছে, তারা প্রতিদ্বন্দ¦ী মূলধারার একটি তালেবান গোষ্ঠীকে হারিয়ে এই অস্ত্রগুলো দখলে পেয়েছে। অন্য গোষ্ঠীটির বক্তব্য, তারা এসব অস্ত্র তাজিকিস্তানের সীমান্ত থেকে বিনামূল্যে পেয়েছে এবং যেগুলো ‘রুশরা’ দিয়েছে।
এসব ভিডিওতে অস্ত্র বিক্রির প্রশ্নাতীত প্রমাণ নেই; মস্কোও সুনিন্দিষ্টভাবে এসবের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করছে। তবে যুদ্ধক্ষেত্রের প্রথম দিককার অস্ত্রের প্রবাহের যেসব প্রমাণ এসেছে তাতেই মস্কোর উদ্দেশ্য নিয়ে গভীর উদ্বেগে রয়েছে আফগান ও মার্কিন সরকার।
কাবুলের আশপাশে ধারণ করা দ্বিতীয় ভিডিওতে দেখা যায়, মুখোশ পড়া এক তালেবান যোদ্ধা অস্ত্র নিয়ে মহড়ারা সময় বলছে, তাজিক সীমান্ত দিয়ে কুন্দজের উত্তরাঞ্চল থেকে বিনামূল্যে তারা এসব পেয়েছেন,।
“এগুলো সম্প্রতি আমাদের হাতে এসেছে। রাশিয়ার তৈরি এগুলো, খুব ভালো জিনিস।”
তবে সুইজারল্যান্ডভিত্তিক অস্ত্র বিশেষজ্ঞ প্রতিষ্ঠান স্মল আর্মস সার্ভে এসব ভিডিও পরীক্ষা করে বলেছে, এসব অস্ত্র যে রুশ সরকারের সম্পর্কিত তার প্রত্যক্ষ্য কোনো প্রমাণ নেই। এগুলো আধুনিক বা বিরল নয়। এমনকি এগুলির কোনোটা চীনের তৈরি, যেগুলো অনলাইনেও কিনতে পাওয়া যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ