বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

ইউএনওকে জেলে পাঠানো বিচারককে বদলীর সুপারিশ

 

স্টাফ রিপোর্টার : বরগুনা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তারিক সালমনকে হাজতে পাঠানোর ঘটনায় বরিশালের মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের বিচারক মোহাম্মদ আলী হোসাইনকে বদলি করার সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়। তাকে বদলীর একটি প্রস্তাব গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টে এসেছে আইন মন্ত্রণালয় থেকে। 

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বরগুনার ইউএনও তারিক সালমনের ঘটনায় বিচারক মোহাম্মদ আলীর ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে। এরই অংশ হিসেবে তাকে বদলী করা হচ্ছে। আগামী দু’একদিনের মধ্যেই এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হবে।

আইন মন্ত্রণালয়ের বিচার শাখা ৩-এর একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ইউএনওর ঘটনায় ওই বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনসহ কয়েকটি সংগঠন দাবি জানিয়েছে। তাদের দাবির প্রেক্ষিতে তাকে বদলীর সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

তিনি আরো জানান, নিয়ম অনুযায়ী বিচারকদের পদোন্নতি ও বদলির ক্ষেত্রে সুপ্রিম কোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। তার বদলির প্রস্তাবটি অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়ার পর প্রজ্ঞাপন জারি করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বিকৃতির অভিযোগে সম্প্রতি বরগুনার ইউএনও তারিক সালমনের বিরুদ্ধে মামলা করেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি ও মহানগর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক (বর্তমানে বহিষ্কৃত) ওবায়েদ উল্লাহ সাজু। সেই মামলায় ১৯ জুলাই সকালে ইউএনও তারিক সালমনের জামিন নামঞ্জুর করে তাকে হাজতে পাঠানোর আদেশ দেন বরিশালের একটি আদালত। পরে ওই দিন দুপুরেই আবার তাকে জামিন দেয়া হয়। ইউএনওর এই ঘটনা নিয়ে দেশব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা হয়।

ইউএনওকে হাতকড়া পরিয়ে আদালত থেকে হাজতে নিয়ে যাওয়ার অভিযোগে গত ২২ জুলাই আদালতে দায়িত্ব পালন করা ছয় পুলিশ সদস্যকে প্রত্যাহার করে পুলিশ লাইনসে ক্লোজড করা হয়।

গত রোববার ইউএনও তারিক সালমনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে নেয়া হয়। মামলার বাদী ওবায়েদ উল্লাহ সাজু আদালতে উপস্থিত হয়ে মামলা প্রত্যাহারের আবেদন করেন। পরে শুনানি শেষে আদালত মামলাটি খারিজ করে দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ