ঢাকা, বুধবার 02 August 2017, ১৮ শ্রাবণ ১৪২8, ৮ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

হজ্বযাত্রীদের ভিসা প্রাপ্তিতে অনিশ্চিয়তা ও বিমানের সিডিউল বিপর্যয়ে গভীর উদ্বেগ অধ্যাপক মুজিবের

৪৫ হাজার হজ্বযাত্রীর ভিসা প্রাপ্তির অনিশ্চিয়তা ও বিমানের সিডিউল বিপর্যয়সহ নানান অনিয়মে গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেন, হজ্বযাত্রীদের ভিসা প্রাপ্তির অনিশ্চয়তা এবং বিমানের সিডিউল বিপর্যয়সহ নানা অনিয়মের ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। 

গতকাল মঙ্গলবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, চলতি বছরে নিবন্ধন সম্পন্ন করা সত্ত্বেও প্রায় ৪৫ হাজার হজ্বযাত্রীর ভিসা প্রাপ্তির ব্যাপারে চরম অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ ছাড়াও বিমান বাংলাদেশ এয়ার লাইন্সে দেখা দিয়েছে সিডিউল বিপর্যয়। প্রায় প্রতিটি ফ্লাইট তিন থেকে ৮ ঘন্টা পর্যন্ত বিলম্ব হচ্ছে। এছাড়া ই-ভিসা জটিলতার কারণে হজ্বযাত্রী না পাওয়ায় জাতীয় পতাকা বহনকারী বিমান বাংলাদেশ গত ৬ দিনে ৭টি হজ্ব ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে। প্রতিদিনই বিমানের কোনো না কোনো ফ্লাইট ধারণ ক্ষমতার কম যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। 

তিনি বলেন, গত কয়েকদিন পূর্বে ৭৮ জন হজ্বযাত্রীকে বিমানবন্দরে ফেলে রেখেই ফ্লাইট জেদ্দা চলে গিয়েছে। গত ৩১ জুলাই ঢাকা শাহজালাল বিমানবন্দরে বহির্গমন র‌্যাম্পে ২৬ জন হজ্বযাত্রী অল্পের জন্য দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছেন। সরকারের ব্যর্থতাসহ নানান অনিয়মের কারণে হজ্বযাত্রীগণ এবং তাদের পরিবারের লোকজন চরম উদ্বেগ, উৎকণ্ঠা ও দুশ্চিন্তার মধ্যে দিন কাটাচ্ছেন। 

তিনি বলেন, নানা ব্যর্থতা ও অনিয়ম দূর করে হজ্বযাত্রীগণকে যথাযথভাবে হজ্ব পালনের জন্য সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে পাঠানো সরকারের পবিত্র দায়িত্ব। এ দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করার জন্য তিনি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ