শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তাড়াশে জলাবদ্ধতা নিরসনে অভিযান

তাড়াশ (সিরাজগঞ্জ) সংবাদদাতা : আবাদি জমির ফসল রক্ষার্তে বুধবার জেলার তাড়াশে জলাবদ্ধতা নিরসনে অভিযান চালানো হয়। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সাইফুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন। অভিযানে মাধাইনগর ইউনিয়নের আমসাগর গ্রামের উত্তর মাঠের একটি স্থানে মাটি অপসারণ করে পানি প্রবাহের নালা বের করে দেওয়া হয়। এতে ওই এলাকার প্রায় সারে ছয় হাজার বিঘা জমির ফসল নিশ্চিত পানির নিচে তলিয়ে যাওয়া থেকে রক্ষা পায়।
কৃষি অফিসার কৃষিবিদ মো. সাইফুল ইসলাম জানান, আমসাগর এবং সোনাপাতিল গ্রামের আশ-পাশের বেশ কয়েকটি জায়গায় স্থানীয়রা সরকারি রাস্তার সঙ্গে থাকা জলাধার ভরাট করে পুকুর খনন করে। অবৈধ পুকুর খননের কারণে পানি প্রবাহের পথে বাধা সৃষ্ঠি হয়। ফলে ওই এলাকার উত্তর মাঠের প্রায় সারে ছয় হাজার বিঘা আবাদি জমির বোরো ধান হুমকীর মুখে পড়ে।
ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে বুধবার দুপুরে আমসাগর এবং সোনাপাতিল গ্রাম এলাকায় জলাবদ্ধতা নিরসনে অভিযান চালানো হয়। অভিযানে আমসাগর গ্রামের বাবলু সরকারের একটি পুকুর পাড়ের মাটি অপসারণ করা হলে নিশ্চিত পানির নিচে তলিয়ে যাওয়া থেকে প্রায় সারে ছয় হাজার বিঘা জমির ফসল রক্ষা পায়। 
অবহিতকরণ ও পরিকল্পনা সভা : জেলার তাড়াশে উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জাতীয় ভিটামিন এ ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। বুধবার স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মো. হাবিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল হক।
এ সময় বক্তৃতা করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর কবির, ভাইস চেয়ারম্যান ফরহাদ আলী বিদ্যুত, সহকারী শিক্ষা অফিসার মাহবুবুর রহমান, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আব্দুল বারী খন্দকার প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ