ঢাকা, সোমবার 28 August 2017, ১৩ ভাদ্র ১৪২8, ০৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

মা ও শিশুর স্বাস্থ্য সেবায় সাড়ে ৫১ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ রিপোর্টার : দেশের স্বাস্থ্য খাত উন্নয়নে সাড়ে ৫১ কোটি ডলার দিচ্ছে অন্যতম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। সম্প্রতি সংস্থাটির বোর্ড সভায় এই অর্থ সহায়তা অনুমোদন দেয়া হয়। আজ সোমবার এ ব্যাপারে সরকারের সঙ্গে সংস্থাটির চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যার মান উন্নয়নে বাংলাদেশ সরকারের নেওয়া প্রকল্পে এ অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের স্বাস্থ্য খাতকে শক্তিশালী করবে বিশেষ করে সিলেট ও চট্টগ্রাম বিভাগে স্বাস্থ্য সেবা প্রদানের পরিধি ও গুণগত মান আরও উন্নত করবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সিলেট ও চট্টগ্রাম বিভাগে প্রায় ১ লাখ ৪৬ হাজার মায়ের স্বাস্থ্যসেবা প্রদান করা হবে। পাশাপাশি প্রায় ৫০ লাখ শিশুকে টিকা প্রদান করা হবে। সম্প্রতি এ বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান বলেন, ‘স্বাস্থ্য খাতের প্রকল্পটি বাস্তবায়নে বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকার এক সঙ্গে কাজ করবে। এটি বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ গঠনে অনেক বেশি কাজে দিবে।’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়, এই প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশের স্বাস্থ্য খাত আরও উন্নয়ন হবে। একইসঙ্গে সব মানুষ উন্নত স্বাস্থ্যসেবার আওতায় আসবে।

অনলাইন আপডেট

আর্কাইভ