শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বিশ্রামে সাকিব ফিরলেন মাহমুদউল্লাহ বাদ নাসির

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টের জন্য ১৫ সদস্যের  দল করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। দুই ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াডে জায়গা পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ছিলেন না মাহমুদউল্লাহ। এই অলরাউন্ডার হোম সিরিজ মিস করলেও দক্ষিণ সফরে আবারও ফিরলেন টেস্ট স্কোয়াডে। তবে জায়গা হয়নি নাসির হোসেনের। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টেই খেলা এই অলরাউন্ডার নেই দক্ষিণ আফ্রিকা সফরে। সাকিব আল হাসানের ৬ মাসের বিশ্রামের আবেদনে প্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রাথমিকভাবে তিন মাসের ছুটি মঞ্জুর করেছে। সেই কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজে স্কোয়াডে নেই সাকিব। তবে প্রথম টেস্টে না থাকলেও দ্বিতীয় টেস্টে সাকিব চাইলেই একাদশে ফিরতে পারবেন। সাকিবের বিশ্রাম আবার খুলে দিয়েছে রিয়াদের টেস্ট দলের দরজা। অভিজ্ঞতার কথা মাথায় রেখে সাকিবের অনুপস্থিতিতে মাহমুদউল্লাহকে টেস্টে ফেরানো হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তিনি বলেন, ‘দেশের বাইরে মাহমুদউল্লাহ ভালো ব্যাটিং করে। ফাস্ট ট্র্যাকে তার ব্যাটিং করার স্কিল ভালো বলেই আমরা তার ওপর আস্থা রেখেছি। আশা করি এখানে (দক্ষিণ আফ্রিকায়) সে ভালো করবে।’ সাকিব আল হাসানের এই ছুটি চাওয়ার বিষয়টিকে সম্মান জানানো উচিত বলে মনে করছেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। তিনি বলেন, ‘সাকিবকে ছাড়া আমরা আমাদের দল কল্পনা করতে পারি না। দল ঘোষণার ক্ষেত্রে তার নামটি সবার আগে আসে। সে বিশ্বসেরা অলরাউন্ডার। তবে তার বিষয়টিও বিবেচনা করতে হবে। সে সারা বিশ্বেই ক্রিকেট খেলছে। সব ফরম্যাটেই খেলছে। তারও তো বিশ্রাম দরকার। তার এই ছয় মাস টেস্ট না খেলার বিষয়টিকে আমাদের সম্মান জানানো উচিত। 

আসলে আন্তর্জাতিক ক্রিকেটে মনোসংযোগের বিষয়টি গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক ক্রিকেটে আপনি যদি শতভাগ দিতে না পারেন তাহলে সেটা কাউন্ট হবে না। সে ছয় মাসের ছুটি চেয়েছে। সে কারণে টেস্ট  স্কোয়াডে তাকে রাখা হয়নি। এখন যদি সে দ্বিতীয় টেস্টে খেলতে চায় তাহলে অ্যাডিশনাল খেলোয়াড় হিসেবে তাকে দলে নেয়া হবে এবং সে অনুযায়ী দক্ষিণ আফ্রিকায় যা করা প্রয়োজন সেটা করে তাকে দলে নেয়া হবে।’ গত মার্চে শ্রীলংকা সফরে গলে প্রথম টেস্টে খেলার পর দ্বিতীয় টেস্টে বাদ পড়েছিলেন মাহমুদউল্লাহ। খেলতে পারেনি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে। সাকিবের অনুপস্থিতিতে একজন অলরাউন্ডারের ঘাটতি পূরণের জন্য তাকে দলে ফেরানো হয়েছে। মাহমুদউল্লাহর সঙ্গে দলে ফিরেছেন রুবেল হোসেন ও শুভাশীষ রায়। দক্ষিণ আফ্রিকার সিমিং কন্ডিশনের কথা মাথায় রেখে ফেরানো হয়েছে তাদের। সব মিলিয়ে স্কোয়াডে পাঁচ পেসারের পাশাপাশি স্পিনার দুজন। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে খেলা বেশিরভাগ খেলোয়াড়ই আছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে। বাদ পড়েছেন অবশ্য নাসির হোসেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ব্যাট-বল হাতে খুব একটা সুবিধা করতে পারেননি বলেই হয়তো কপাল পুড়েছে তার। যদিও তার মতো পারফরম করেও দক্ষিণ আফ্রিকা সফরে টিকে গেছেন অনেকেই। ১৬ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দেশ ছাড়বে বাংলাদেশ দল। আগামী ২৮ সেপ্টেম্বর পচেফ্স্ট্রুমে শুরু হবে প্রথম টেস্ট। টেস্টের আগে ২১ সেপ্টেম্বর  থেকে বোনোনিতে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

দুই টেস্টের স্কোয়াড : মুশফিকুর রহিম, তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, সৌম্য সরকার, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায় ও শফিউল ইসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ