শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

‘রোহিঙ্গাদের কাছে সিম বিক্রি করলেই আইনগত ব্যবস্থা’

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের কাছে মোবাইলের সিম বিক্রি করা অপরাধ উল্লেখ করে এ ধরনের ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি একই সাথে জানান, মোবাইলে কথা বলার সুবিধার্থে কয়েক দিনের মধ্যে কক্সবাজারের রোহিঙ্গাদের শরণার্থী ক্যাম্পে টেলিটকের বুথ বসানো হবে।
গতকাল শনিবার রাজধানীর রাষ্ট্রীয় টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহিরুল হকসহ পুলিশ, গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, আমরা শরণার্থীদের ব্যাপারে মানবিক। তাদের খাদ্য, স্বাস্থ্য নিয়ে আন্তরিক। তাদের যোগাযোগের বিষয় নিয়ে আমরাও আন্তরিক। কিন্তু, রোহিঙ্গারা এখানে এসে বাংলাদেশি সিম ব্যবহার করছে-সম্প্রতি এমন খবর গণমাধ্যমে প্রকাশ হয়েছে। মূলত কিছু অসাধু ব্যবসায়ী, সিম বিক্রেতা নিজের নামে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কিনে রোহিঙ্গাদের কাছে বিক্রি করেছেন। এভাবে নিজের নামে কেনা সিম রোহিঙ্গাদের কাছে বিক্রি করা অপরাধ। পহেলা জুলাইয়ের পর থেকে মোবাইল অপারেটরদের টাওয়ারভিত্তিক এলাকায় কোন কোন সিম সচল হয়েছে তা শনাক্ত করা হচ্ছে। বিক্রেতাদের তালিকাও আমাদের কাছে আছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
তারানা হালিম বলেন, যারা নিজের নামের সিম অন্যকে দেবেন তাদের বিরুদ্ধে আইনগতভাবে শাস্তির ব্যবস্থা করা হবে। প্রয়োজনে আমরা কঠোর হবো। তিনি বলেন, আগামী কয়েক দিনের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে টেলিটকের বুথ বসানোর নির্দেশ দেয়া হয়েছে। এসব বুথ থেকে রোহিঙ্গারা মোবাইল ফোনে কথা বলার সুযোগ পাবেন। খুব কম মূল্যে তাদের এই সেবা দেয়া হবে।
 রোহিঙ্গাদের কাছে সিম বিক্রি প্রসঙ্গে তারানা হালিম বলেন, যেসব রোহিঙ্গা নিবন্ধনের আওতায় আসছেন তাদের কাছে সিম বিক্রি করা যাবে কিনা সেটি পরবর্তীতে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের পর নির্ধারণ করা হবে।
তিনি বলেন, ক্যাম্পে ক্যাম্পে বুথ স্থাপন হলে সেখান থেকে রোহিঙ্গারা কথা বলার সুযোগ পাবেন। সেখানে টেলিটক দ্রুত সময়ের মধ্যে বুথ স্থাপনের কাজ শুরু করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ