বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে জাপান

 

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা ইস্যুতে জাপান বাংলাদেশের পাশে থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।  সফররত জাপানের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইআও হরি বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে সৃষ্ট ‘কঠিন সমস্যা’ সমাধানে বাংলাদেশের প্রতি টোকিওর ‘পূর্ণ সমর্থন’ রয়েছে।

গতকাল বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকের পর জাপানের মন্ত্রী সাংবাদিকদের বলেন, বিষয়টি (রোহিঙ্গা) জাপানের জন্যও উৎকণ্ঠার। আমরা বাংলাদেশে তাদের জন্য সহায়তাও দিচ্ছি।

বৈঠক শেষে শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে সবাইকে পাশে চায় বাংলাদেশ। আর মিয়ানমারের সাথে জাপানের সম্পর্ক ভালো হওয়ায় তাদের পাশে চান বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 

প্রতিমন্ত্রী বলেন, জাপান শুরু থেকেই বাংলাদেশের পাশে আছে। এই বৈঠকে আমরা যেটি বলেছি একটি করে বিশেষ বিষয় হলো জাপান এবং বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ২০১৪-এর পরে বিশেষ করে সিকিউরিটি কাউন্সিল নির্বাচনে আমরা জাপানকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে এসেছিলাম। সেটা তাদেরকে স্মরণ করিয়েছি এবং সেটাতে তারা কৃতজ্ঞতা আবারও পুনর্ব্যক্ত করেছেন এবং বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে জাপানের সহায়তা সবসময় পাবে সেটা তারা পুনর্ব্যক্ত করেছেন এবং কফি আনান কমিশনের রিপোর্টের বাস্তবায়নের কথাও তারা বলেছেন।

বৈঠক শেষে রোহিঙ্গা ইস্যুতে জাপান সরকার মিয়ানমারকে সরাসরি চাপ দিবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে উপপররাষ্ট্র মন্ত্রী আইওয়া হোরি সরাসরি কোনো জবাব দেননি।

অনলাইন আপডেট

আর্কাইভ