শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

জম্মু-কাশ্মীরে আশুরার শোক মিছিলে নিষেধাজ্ঞা

২৯ সেপ্টেম্বর, পার্সটুডে: জম্মু-কাশ্মীরে আশুরার শোক মিছিলের আগে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে, আশুরার মিছিলে অংশগ্রহণ ঠেকাতে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের (জেকেএলএফ) চেয়ারম্যান মুহাম্মদ ইয়াসিন মালিককে পুলিশ গ্রেফতার করেছে।
গতকাল শুক্রবার আবি গুজারে জেকেএলএফের দফতরে হানা দিয়ে পুলিশ ইয়াসিন মালিকের পাশাপাশি সংগঠনটির আঞ্চলিক সংগঠক বাশির আহমেদ কাশ্মীরিকে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়। তাদেরকে ৪ দিনের জন্য শ্রীনগর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। জেকেএলএফের এক মুখপাত্র ওই গ্রেফতারির ঘটনাকে কঠোরভাবে নিন্দা করেছেন।
অন্যদিকে, আজ (শুক্রবার) শাহীদগঞ্জ, করণ নগর, মৈসুমা, কোঠিবাগ, শেরঘরি, ক্রালখুদ, বাটামালু ও রাম মুন্সীবাগ থানা এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এক  সিনিয়র বেসামরিক কর্মকর্তা বলেন, এ সকল এলাকায় ১৪৪ ধারা জারি হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রশাসনের পক্ষ থেকে ওই সিদ্ধান্ত নেয়া হয়।
কাশ্মীরে স্বাধীনতা আন্দোলন শুরু হওয়ার পর সেখানে ১৯৯০ সাল থেকে তাজিয়া মিছিলে নিষেধাজ্ঞা রয়েছে। সংশ্লিষ্ট এলাকায় প্রচুর পরিমাণে জম্মু-কাশ্মীর পুলিশ ও  আধাসামরিক বাহিনী সিআরপিএফ সদস্যদের মোতায়েন করা হয়েছে। এসব এলাকায় যাতায়াত ও যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু শ্রীনগরের অন্য অংশে এবং কাশ্মীর উপত্যাকায় পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।
এদিকে, আজ অন্য একটি ঘটনায় দক্ষিণ কাশিরের পুলওয়ামা জেলায় সিআরপিএফের এক সদস্য নিজের ইনসাস সার্ভিস রাইফেল দিয়ে গুলি চালিয়ে আত্মঘাতী হয়েছেন। হেড কনস্টেবল এ কে দাস নামে ওই সিআরপিএফ সদস্য কাশ্মীরের পামপোরে গ্রিড স্টেশনে মোতায়েন ছিলেন। পামপোরের পুলিশ কর্মকর্তা আদিল রশিদ বলেন, আইনি ও মেডিকেল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে তার পরিবারের হাতে লাশ তুলে দেয়া হবে। এ ব্যাপারে সিআরপিসি ১৭৪ ধারা অনুসারে তদন্ত শুরু হয়েছে বলেও ওই কর্মকর্তা বলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ