শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সেপ্টেম্বর মাসে রাজনৈতিক সন্ত্রাস

[দুই] 

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : ২৮ সেপ্টেম্বর জামালপুর সদর ইউনিয়ন পরিষদের ৪৮ বস্তা ভিজিডির চাল কালো বাজারে পাচার করা অবস্থায় ধরা পড়ে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান চৌধূরী শাহীনের যোগসজাগে পাচার করা এই চাল ই্উএনও এ.বি.এম এহসানুল মামুনের নেতৃত্বে পুলিশ আব্দুল মালেকের ঘর থেকে আটক করে। রহস্যজনকভাবে চেয়ারম্যানকে বাদ দিয়ে আব্দুল মালেকের নামে মামলা করা হয়। ২৯ সেপ্টেম্বর লক্ষ্মীপুর সদরে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির সংবাদ প্রকাশ করায় দৈনিক লক্ষ্মীপুর কন্ঠ সম্পাদক ও দৈনিক মানবকন্ঠের লক্ষ্মীপুর সংবাদদাতা রফিকুল ইসলামের উপর হামলা ও আহত করে আওয়ামী লীগ সদর উপজেলা সাধারণ সম্পাদক এবং উত্তর জয়পুর ইউনিয়ন চেয়ারম্যান আবুল কাশেম চৌধূরী ও তার  বাহিনী। আবুল কাশেম চৌধূরীর বাড়ীতে এই ঘটনা ঘটে। সম্প্রতি আবুল কাশেম চৌধূরী ইউনিয়ন পরিষদে ডেকে নিয়ে একই কায়দায় মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদকে মারধর করে। ভোলা সদরে ভেলুমিয়া ইউনিয়ন বিএনপির সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচীতে আওয়ামী লীগের সশস্ত্র হামলায় ২০ জন আহত হয়। বরিশালের আগৈলঝাড়ায় বাকাল ইউনিয়নের ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল জব্বার তালুকদার পয়সারহাট এলাকায় আঞ্চলিক মহাসড়কের পাশে সড়ক ও জনপদের জায়গা দখল ও বালু ভরাট করে নিজ দখলে নিয়ে নেয়। পাবনার বেড়ায় বেলতৈল ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ফেরদাউর হোসেন ফুলের বিরুদ্ধে সরকারি কোটি টাকা আত্মসাত করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত ২০ আগস্ট কর্মসৃজন, ভিজিডি ও ভিজিএফ প্রকল্পসহ বিভিন্ন প্রকল্প থেকে এই টাকা আত্মসাত করা হয় বলে জেলা প্রশাসক বরাবর অভিযোগ দায়ের হয়। 

ছাত্র লীগ : ৩ সেপ্টেম্বর নেত্রকোনা সদরের ঠাকুরাকোনা গ্রামে পান্না আক্তারকে ছাত্রলীগ জেলা কৃষি বিষয়ক উপ-সম্পাদক কৌশিক সরকার অপু, তার সহযোগী মামুন আকন ও সুলতান মিয়া পাশ্ববর্তী মাছের খামারে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে। গত ৪ সেপ্টেম্বর পান্না আক্তারের ধর্ষণ ঘটনা প্রকাশ হলে সে আত্মহত্যা করে। পুলিশ মামুন আকন ও কৌশিক সরকার অপুকে আটক করে পুলিশ। ৪ সেপ্টেম্বর বাগেরহাটের মংলায় ফেসবুকে ছবি পোষ্ট করায় ছাত্রদল নেতা তারিক হোসেন শিমুলকে চাঁদপাই বাজারে মারধর করে ছাত্রলীগ নেতা মাসুদ পারভেজ, যুবলীগ নেতা মোয়াজ্জেম মোড়ল ও আজাদ মোড়লসহ ৩-৪ জন। ৭ সেপ্টেম্বর সাতক্ষীরার আশাশুনিতে কচুয়া গ্রামে ছাত্রলীগের নেতৃত্বে ৪টি মুর্তি ভাংচুর করা হয়। স্থানীয় গোলযোগকে কেন্দ্র করে জেলা পরিষদের ১৩নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেনের নেতৃত্বে কচুয়া গ্রামে হামলা করে পলাশ ঘোষ, উজ্জ্বল ঘোষ, বাবুলাল ঘোষ, কালিপদ ঘোষ, সুমন ঘোষ ও সুকুমার ঘোষকে আহত করা হয় এবং যাওয়ার সময় দূর্গা মন্দিরে এ ভাংচুর করা হয়। পুলিশ শাহরিয়ার ও চঞ্চলকে আটক করে। ৮ সেপ্টেম্বর পটুয়াখালীতে বিএনপি নেতা আলতাফ হোসেন চৌধুরী ও এম.এ রব মিয়ার বাসভবনে হামলা করে ছাত্রলীগ। ১১ সেপ্টেম্বর বগুড়ার সরকারি শাহ সুলতান কলেজে শিক্ষকের সাথে অসৌজন্য মূলক আচরণ করা এক ছাত্রকে বহিষ্কার করায় ছাত্রলীগ কর্মী জোবায়ের হাসান জয় কলেজ শিক্ষককে লাঞ্ছিত করে, পরে তারা অধ্যক্ষ প্রফেসর মোঃ এজাজুল হককেও লাঞ্ছিত করে এবং অধ্যক্ষ অফিস ভাংচুর করে। ছাত্রলীগ কলেজ সভাপতি বিশ্বজিতের নেতৃত্বে এ হামলা চালায়। পুলিশ দুই ছাত্রলীগ কর্মীকে আটক করে। গাজীপুরের টঙ্গীতে এরশাদ নগরে ৪৯নং ওয়ার্ড ছাত্রলীগ যুগ্ম-সম্পাদক পারভেজ মাসুদ ৯ বছরের শিশুকে বাড়ীতে ডেকে নিয়ে ধর্ষণ করায় পুলিশ তাকে গ্রেফতার করে। পরে ছাত্রলীগ মাসুদ পারভেজকে সাময়িক ভাবে বহিস্কার করে। দিনাজপুরের বীরগঞ্জ পৌর শহরে দৃষ্টি ইলেকক্ট্রিক দোকানের তালা কেটে  বিকাশ এজেন্টের ৮ লাখ টাকা চুরি করার অভিযোগে উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক রিয়াদ মাহমুদ রনিকে আটক করে পুলিশ। ১৩ সেপ্টেম্বর সিলেট মহানগরীর শিবগঞ্জ লামাপাড়ায় ছাত্রলীগের দলীয় কোন্দলে জাকারিয়া মোহাম্মদ মাসুম নামে এক কর্মী ছুরিকাঘাতে নিহত হয়। গত ১২ সেপ্টেম্বর মাসুম অপর ছাত্রলীগ কর্মী আলী আহমেদ মাহিনকে মারধর করে ফলে মাহিন ও তার সহযোগীরা এই ঘটনা ঘটে। ১৬ সেপ্টেম্বর বরিশালের উজিরপুরে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ অভিযানে জেলা আওয়ামী লীগ আবুল হাসানাত আব্দুল্লাহর সামনেই ছাত্রলীগের দু’গ্রুপের এই সংঘর্ষ হয়। 

১৮ সেপ্টেম্বর রাতে নারায়নগঞ্জের রূপগঞ্জে ফেরিঘাট এলাকা থেকে বরিশাল মহানগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক অসীম দেওয়ানকে গুলি ভর্তি পিস্তলসহ আটক করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ে পড়–য়া এক ছাত্রী কানিজ ফাতেমা শামান্তাকে জোর পূর্বক অসীম দেওয়ানসহ কয়েকজন বিকেলে বসুন্ধরা বড় সমজিদের কাছ থেকে অপহরণ করে। ২১ সেপ্টেম্বর কুড়িগ্রাম জেলা পরিষদ সদস্য আহমেদ আলী পোদ্দার রতনের উপর ফুলবাড়ী উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসানসহ ৬-৭ জন হামলা করে। ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ.এফ রহমান হলে ছাত্রলীগের হাতে কালের কন্ঠের সাবেক প্রতিনিধি কিংশুক পার্থ আহত হয়। ২৩ সেপ্টেম্বর ঢাকার শ্যামপুরে মাদক ব্যবসায় বাধা দেয়ায় ছাত্রলীগ শ্যামপুর ইউনিয়ন সভাপতি পলাশকে কুপিয়ে জখম করে কদমতলী থানা ছাত্রলীগ সাধারণ সম্পাদক শামীম আহমেদের নেতৃত্বে আব্দুল আজিজ, শাহ আলম, রানা ও পিকুসহ ৬-৭ জন। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার চাঁনখারপুলে বনফুল কোম্পানীর দোকান কর্মচারী গিয়াস উদ্দিনকে আটক করে মারধর ও চাঁদাদাবী করে ফজলুল হক মুসলিম হল শাখা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক এস.এম রাকিবুল হাসান ও কেন্দ্রীয় ছাত্রলীগ বিজ্ঞান বিষয়ক উপ-সম্পাদক আরিফুল ইসলাম জিসান। ২৪ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শরীয়তপুর উপজেলা ছাত্রলীগ সহ-সভাপতি আব্রাহামের নিকট থেকে মানিব্যাগ ও মোবাইল ছিনিয়ে নেয় ঢাবি ছাত্রলীগ কর্মী কামাল, আব্দুল্লাহ ও বায়োজিদসহ আরো কয়েকজন। প্রক্টরিয়াল টিম তিন জনকে আটক করে পুলিশে দিলেও, ছাত্রলীগ থানায় নেয়ার পথে তাদের ছিনিয়ে নেয়। ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে নাজমুল আহসান হলে ছাত্রলীগ কর্মী নাঈম আল-হাসান, রিফাত আহমেদ, তাহমিনুর রহমান আরিফ ও অনির্বান সরকারসহ আরো কয়েকজন মিছিলে না যাওয়ার কয়েকজন গুলী ছাত্রকে হলের গেস্ট রুমে নিয়ে মানসিক নির্যাতন চালায়। ২৫ সেপ্টেম্বর সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রলীগ নওফেল ও আবির দু’গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গোলাগুলী হয়। ২৭ সেপ্টেম্বর ময়মনসিংহ সদরের বালুঘাটে আধিপত্য বিস্তার ও পূর্ব শত্রুতার জেরে ছাত্রলীগ জেলা কমিটির নেতা মামুনুর রশীদ শাওনকে কুপিয়ে হাত-পা ও গলা কেটে হত্যা করে অপর ছাত্রলীগ কর্মী হৃদয় ও তার পিতা কৃষক লীগ নেতা মোস্তাক আহমেদ। ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের কোতোয়ালী থানার নন্দনকাননে পূজামন্ডপে ছাত্রলীগ-যুবলীগের দু’গ্রুপের দ্বন্দ্ব ও গোলাগুলীতে কৃষ্ণাদাস এবং শাওন গুলীবিদ্ধ হয়। ছাত্রলীগের নিলয়-শশী গ্রুপ ও যুবলীগের অমিত গ্রুপের মধ্যে আধিপত্য নিয়ে দ্বন্দ্ব এই ঘটনা ঘটে। যশোরের চৌগাছায় মাছবাজার থেকে ওয়ারেন্ট ভুক্ত আসামী উপজেলা ছাত্রলীগ গুলী সম্পাদক শামীম আহমেদকে আটক করে পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ