শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বয়োবৃদ্ধ অসুস্থ মানুষকে আটক এবং রিমান্ডে নিয়ে সরকার মৌলিক মানবিক অধিকার লংঘন করেছে - অধ্যাপক মুজিব

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদসহ গ্রেফতারকৃত সকল নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি এবং মকবুল আহমাদের সুচিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে জামায়াতের ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান গতকাল শুক্রবার দেয়া বিবৃতিতে বলেন, মকবুল আহমাদের বয়স প্রায় ৮০ বছর। তিনি ডায়াবেটিক, উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ বার্ধক্যজনিত নানা জটিল রোগে আক্রান্ত। তিনি মেরুদণ্ডের ব্যথার কারণে সোজা হয়ে বসতে ও শুতে পারেন না। তার শারীরিক অবস্থার ক্রমেই অবনতি ঘটছে। বিশেষ করে ৯ অক্টোবর তাকে গ্রেফতার করার পর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে আটকে রেখে পরদিন বিকেলে আদালতে হাজির করে এবং ১০ দিনের বিরতিহীন রিমাণ্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে নানাভাবে হয়রানি করছে। রিমান্ডে থাকায় তিনি গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েছেন। তার ডায়াবেটিক, উচ্চ রক্তচাপ এবং মেরুদণ্ডের ব্যথা বেড়ে যাওয়ার আশংকায় তার পরিবারের পক্ষ থেকে উৎকণ্ঠা প্রকাশ করা হয়েছে। তিনি নিয়মিতভাবে থ্যারাপি নিতেন। এখন থ্যারাপি নেওয়ার ব্যবস্থা না থাকায় তার স্বাস্থ্যগত অবস্থার মারাত্মক অবনতি হতে পারে বলেও পরিবারের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। 

তিনি বলেন, একজন বয়োবৃদ্ধ অসুস্থ মানুষকে আটক করে এবং রিমান্ডে নিয়ে সরকার তার মৌলিক মানবিক অধিকার লংঘন করেছে। চিকিৎসার যথাযথ ব্যবস্থা থেকে বঞ্চিত করে সরকার তার সাংবিধানিক অধিকারের প্রতি অবজ্ঞা প্রদর্শন করেছে। যে কোন নাগরিকের চিকিৎসার সুব্যবস্থা প্রাপ্তি তার সাংবিধানিক ও নাগরিক অধিকার। 

তিনি বলেন, এমতাবস্থায় মকবুল আহমাদের সুচিকিৎসার ব্যবস্থা প্রয়োজন। তিনি জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদের জন্য চিকিৎসার সুব্যবস্থা গ্রহণের এবং তিনিসহ জামায়াতের আটককৃত সকল নেতা-কর্মীর নিঃশর্তভাবে মুক্তি দাবি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ