বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

১ কোটি ২৩ লাখ টাকা অপচয় তদন্তের সুপারিশ

সংসদ রিপোর্টার : ঢাকা মেডিকেল কলেজ কর্তৃক প্রয়োজনের অতিরিক্ত এক্সরে ফিল্ম ক্রয় এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ১,২৩,১৯৪০০ টাকা অপচয়ের ঘটনায় যুগ্ম সচিবের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠনের মাধ্যমে তদন্ত পূর্বক ৩০ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদের ‘সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার কমিটির ৭৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, এ কে এম মাঈদুল ইসলাম, মোঃ রুস্তম আলী ফরাজী, পঞ্চানন বিশ্বাস, মোঃ মোসলেম উদ্দিন, মইন উদ্দিন খান বাদল এবং ওয়াশিকা আয়েশা খান অংশগ্রহণ করেন।
বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগের- স্বাস্থ্য অধিদপ্তর ও মেডিকেল কলেজসমূহের ইস্যু ভিত্তিক  মোট ১১টি অডিট আপত্তির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
কমিটি মেডিকেল কলেজসমূহের বিভিন্ন প্রকল্পের অব্যয়িত অর্থ ১৫ কর্মদিবসের মধ্যে সরকারি কোষাগারে জমাদানের  সুপারিশ করে। সরকারি মেডিকেল কলেজসমূহকে ইউজার ফি হতে আদায়কৃত অর্থ চালানের মাধ্যমে জমা দিয়ে চালানের কপি মহাহিসাব নিরীক্ষক এর মাধ্যমে কমিটিকে আবহিত করার সুপারিশ করে।
বৈঠকে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃক প্রয়োজনের অতিরিক্ত এক্সরে ফিল্ম ক্রয় এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ১,২৩,১৯৪০০ টাকা অপচয়ের ঘটনায় যুগ্ম সচিবের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠনের মাধ্যমে তদন্ত পূর্বক ৩০ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটি আলোচ্য অডিট আপত্তিসমূহ ৩০-৬০ কর্মদিবসের মধ্যে নিস্পত্তি করে অডিট অধিদপ্তরের মাধ্যমে কমিটিকে অবহিত করার সুপারিশ করে। এছাড়াও শূন্যপদে দ্রুত ডাক্তার নিয়োগের মাধ্যমে জনগণকে সর্বোত্তম স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করে।
বৈঠকে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ