মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

সাপাহারে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বই উৎসব দিবস উদযাপন

সাপাহার (নওগাঁ) সংবাদদাতা : ‘নতুন বইয়ের গন্ধ শুঁকে ফুলের মতো ফুটব, বর্ণমালার গরব নিয়ে আকাশ জুড়ে উঠব’ এই স্লোগানকে সামনে রেখে সোমবার সারাদেশের ন্যায় নওগাঁর সাপাহারে উদযাপিত হচ্ছে বই উৎসব দিবস। বিভাগীয় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল ১০টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এই উৎসবের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী। 
অপরদিকে সকাল সাড়ে ১০টায় ঐতিহ্যবাহী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান শিক্ষক সাজেদুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী। 
এ সময় উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী বলেন, ২০১০ সালে যখন বিনামূল্যে এই বই দেয়ার কার্যক্রম শুরু হয় তখন শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। আর এখন শিক্ষার্থী বেড়ে হয়েছে চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার। বইয়ের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২ কপি। তিনি বলেন, সাফল্য ও ব্যর্থতা নিয়েই শিক্ষা কার্যক্রম আছে। তবে শিক্ষাক্ষেত্রে গত সাত বছরে যুগান্তকারী সাফল্য এসেছে। সাফল্য এসেছে সাপাহারেও। বিশেষ করে সংখ্যাগত দিক থেকে সাফল্য যুগান্তকারী। এখন বিশ্বমানের শিক্ষা অর্জন করতে হবে বলে তিনি মত প্রকাশ করেন। তিনি আরো বলেন, সাপাহার উপজেলার সকল প্রতিষ্ঠানে একযোগে এবারে প্রাথমিক বিদ্যালয়গুলিতে ৮৭ হাজার ৯ শত ৬ কপি, প্রাক প্রাথমিকে ৩ হাজার ৮ শত ৩৩ কপি, ইংরেজি ভার্সনে ৫৭০ কপি এবং মাধ্যমিক বিদ্যালয়গুলিতে ৪ লাখ ৫০ হাজার কপি বই বিতরণ করা হচ্ছে।
এরপর তিনি উপজেলা পল্লী উন্নয়ন অফিসার আলহাজ্ব সোলাইমান আলী, মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল আলম, প্রাথমিক শিক্ষা অফিসার শহীদুল ইসলামসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের অফিসার, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকগণদের সাথে নিয়ে সদরের আল-হেলাল ইসলামী একাডেমি এন্ড কলেজ, জামাননগর বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের গিয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ