বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

দ্বিতীয় প্রান্তিকে মূল্যস্ফীতি বেড়েছে ৫ দশমিক ৩২ শতাংশ -পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার: চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ গত তিন মাসে (অক্টোবর- ডিসেম্বর) গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৩ শতাংশে। এর আগের বছরের একই সময় এটি ছিল ৫ দশমিক ৩২ শতাংশ। এ হিসেবে, গত তিন মাসে গড় মূল্যস্ফীতি বেড়েছে শূন্য দশমিক ৬১ শতাংশ।
গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে একনেক পরবর্তী ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।
তিনি বলেন, চলতি অর্থবছরের প্রথম তিন মাসের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বরে গড় মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। তবে আগামী এক মাসের মধ্যেই মূল্যস্ফীতি কমে যাবে।
পরিকল্পনামন্ত্রী জানান, গ্রামে গত তিন মাসে (অক্টোবর- ডিসেম্বর) গড় মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশে। আগের বছরের একই সময় এটি ছিল ৪ দশমিক ৬৯ শতাংশ। আর চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (প্রথম প্রান্তিক) গড় মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ।
অপরদিকে, শহরে প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মূল্যস্ফীতি কমেছে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশে, যা প্রথম প্রান্তিকে ছিল ৫ দশমিক ৯১ শতাংশ। গত বছরের একই সময়ে এটি ছিল ৬ দশমিক ৫০ শতাংশ।
পরিকল্পনামন্ত্রী বলেন, এ সময়ে ডাল, ডিম, মাছ, মাংস, শাক-সবজিসহ বেশ কিছু খাদ্যপণ্যের দাম কমেছে। তবে বেড়েছে পরিধেয় পোশাক, জ্বালানি, বাড়ি ভাড়া, চিকিৎসা সেবা, পরিবহনসহ কিছু পণ্যের দাম।

অনলাইন আপডেট

আর্কাইভ