শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকায় সাংস্কৃতিক পক্ষ উদ্বোধন

গতকাল বুধবার তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকায় সাংস্কৃতিক পক্ষ-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে

তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকায় গতকাল বুধবার সাংস্কৃতিক পক্ষ-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে। কুরআন তেলায়াত, হামদ-না‘আত, আবৃতি, বক্তব্য প্রতিযোগিতাসহ মোট ১৯ টি চমকপ্রদ ইভেন্টে পক্ষকালব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মাদরাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান। মাদরাসার সাহিত্য ও সাংস্কৃতিক বিভাগের আহ্বায়ক মুফতি মাওলানা মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুহাদ্দিস মাওলানা আ ন ম হেলাল উদ্দিন, মুফাস্সির মাওলানা আবুল কাসেম গাজী, সিনিয়র ইংরেজী প্রভাষক আব্দুস সামাদ, সিনিয়র আরবী প্রভাষক মাওলানা আব্দুল জাব্বার, সহকারী শিক্ষক মাকছুদুর রহমান মজুমদার, মাওলানা মুস্তাফিজুর রহমান এবং ছাত্র প্রতিনিধি আব্দুল্লাহ আল নোমান। সকল ছাত্র ও শিক্ষকবৃন্দের উপস্থিতিতে এ অনুষ্ঠানে বক্তারা পুঁথিগত লেখাপড়ার পাশাপাশি সহপাঠ্যক্রমিক বিষয়গুলোতে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের যোগ্য ও সৃজনশীল করে তোলার প্রতি গুরত্বারোপ করেন।

ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান তাঁর সভাপতির বক্তব্যে শিক্ষার্থীদের মনদৈহিক বিকাশের জন্য সহপাঠ্যক্রমিক বিষয়ে অংশগ্রহণের আবশ্যকতা তুলে ধরেন। তিনি বলেন, তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা তার জন্ম লগ্ন থেকে একদল আল্লাহ ভীরু, দক্ষ ও দেশপ্রেমিক সুনাগরিক গড়ে তোলার প্রয়াস চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় মেধা ও যোগ্যতা যাচাইয়ের জন্য এ সকল প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে সৃজনশীল কাজে আত্মনিয়োগ করলে শিক্ষার্থীরা জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, মাদকতা ও নারী নির্যাতনেরমত ঘৃণ্য ও জঘন্য কাজ থেকে বিরত থাকবে। তিনি আরো বলেন, ইসলামী সাংস্কৃতির যে সৌন্দর্য আছে তা মানুষের কাছে তুলে ধরতে শুদ্ধরূপে বাংলা, আরবী, ইংরেজী ভাষা চর্চা করতে হবে। পাশাপাশি কুরআন-হাদীসের সঠিক ব্যাখ্যা অনধাবনের মাধ্যমে মাদরাসার শিক্ষার্থীরা ইসলামের শ্বাসত শান্তির বার্তা নিয়ে মানবজাতির কল্যাণে আত্মনিয়োগ করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান।

সাংস্কৃতিক পক্ষ উদযাপনের জন্য মাদরাসার মাঠ, অডিটোরিয়াম ও প্রাঙ্গণসমূহ বেলুনে, প্লাকার্ডে ও ফেস্টুনে সাজিয়ে উৎসবমুখর পরিবেশ তৈরি করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ