শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

সাপাহার (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর সাপাহারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার-নার্সের অবহেলা ও ভুল চিকিৎসায় নাছরিন আক্তার (২৮) নামের এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় মৃত্যুর স্বজন ও এলাকাবাসী স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বিক্ষোভ করেছে।
সূত্র জানায়, উপজেলার রামাশ্রম গ্রামের সাইফুল ইসলামের গর্ভবতী মেয়ে নাছরিন আক্তার শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে নিজ বাড়িতে কন্যা সন্তান প্রসব করেন। পরবর্তীতে ফুল না পড়লে রাত সাড়ে ৯টার সময় সাপাহার স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নিয়ে আসে স্বজনেরা। জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসকগণ নাছরিনকে ভর্তি করার পরামর্শ দেয়। তাৎক্ষণিক পরিবারের লোকজন নাছরিনকে স্বাস্থ্য কমপ্লেক্সের মহিলা ওয়ার্ডে নিয়ে যায়।
মহিলা ওয়ার্ডের কর্তব্যরত নার্সগণ প্রসূতির স্বজনের কাছ ইঞ্জেকশন করার জন্য দেড় হাজার টাকা দাবি করে। টাকা না দিলে নার্সগণ ইঞ্জেকশন করবে না বলেও হুমকী দেয় মর্মে অভিযোগ করেন স্বজনেরা। অপরদিকে মৃত্যুর স্বজনদের দাবি, শনিবার সকাল পর্যন্ত প্রসূতি সুস্থ্য স্বাভাবিক ছিল। কর্তব্যরত চিকিৎসক-নার্সদের অবহেলার কারণে দুপুরে চিকিৎসাধীন অবস্থায় নাসরিন আক্তারের মৃত্যু হয়।
বিষয়টি নিয়ে কথা বলার জন্য রোববার সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্য কমপ্লেক্সের মহিলা ওয়ার্ডে গেলে দায়িত্বে থাকা ইনচার্জ ডা. নাহিদুজ্জামান মৃত্যু প্রসূতির ব্যাপারে তথ্য না দিয়ে সাংবাদিকদের ম্যানেজ করার চেষ্টা করে। স্বাস্থ্য ও প. প. কর্মকর্তার নির্দেশ ছাড়া এ ব্যাপারে তথ্য দিতে পারবে না বলেও জানান তিনি।
সাপাহার স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. ইফতে খাইরুল আলম খান জানান, নাছরিন নামের প্রসূতির  অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শনিবার সকাল ১০টায় রেফার্ট করা হয়। প্রসূতি স্থানন্তর গাফিলতির কারণে বেলা ১২.৪০ মিনিটে প্রসূতি মারা যায়। টাকার বিনিময়ে ইঞ্জেকশনের বিষয়ে দায়িত্বে থাকা ডাক্তার-নার্সদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ