বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ভারতে চলছে পাল্টাপাল্টি মূর্তি ভাংচুর

 

৭ মার্চ, এনডিটিভি : ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পূর্বসূরী সংগঠন ভারতীয় জনতা সঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামা প্রসাদ মুখার্জির একটি আবক্ষ মূর্তির মুখে কালি লাগানো ও ভাংচুরের অভিযোগে এক নারীসহ ৭জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার সকালে পশ্চিমবঙ্গের কলকাতায় শ্যামা প্রসাদের মূর্তিটির ওপর হামলা হয় বলে খবর এনডিটিভির। ত্রিপুরায় বিধানসভা নির্বাচনের জয়ের পর সোমবার উন্মত্ত বিজেপি সমর্থকরা বেলোনিয়ায় রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের মহানায়ক ভ্লাদিমির ইলিচ লেনিনের মূর্তি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়ার পর থেকে ভারতজুড়ে একের পর এক মূর্তি ভাংচুরের ঘটনা ঘটছে। মঙ্গলবার রাতে তামিলনাডুতে দ্রাবিড় আইকন ভিআর রমাসামীর একটি মূর্তিও ভাংচুরের শিকার হয়েছে। এর কয়েক ঘণ্টার মধ্যেই বিজেপি কর্মীদের কাছে 'আইকন' হিসেবে খ্যাত শ্যামা প্রসাদের মূর্তির সম্মানহানি ও ভাঙচুরের খবর এলো।

শ্যামার প্রসাদের মূর্তিটির মুখমন্ডলজুড়ে কালির পাশাপাশি চোখ ও কানের বেশিরভাগ অংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। হাতুড়ি ব্যবহার করে মূর্তির এ অবস্থা করা হয় বলে ধারণা পুলিশের।  ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এক নারীসহ ৭জনকে আটক করা হয়েছে বলে টুইটারে জানিয়েছ কলকাতা পুলিশ। শ্যামা প্রসাদের আবক্ষ মূর্তিতে কালি লাগানোর ঘটনার তীব্র প্রতিবাত জানিয়েছে পশ্চিমবঙ্গ বিজেপি।

"মূর্তি ভাংচুরের বর্বর ঘটনা এটি। দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি আমরা," বলেন পশ্চিমবঙ্গ বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু।

দলটি এ ঘটনার প্রতিবাদে শোভাযাত্রা ও কলকাতায় 'আইন অমান্য দিবস' পালনেরও ডাক দিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ত্রিপুরা ও তামিলনাডুতে মূর্তি ভাংচুরের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজ্য কর্তৃপক্ষগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, ভারতে ক্ষমতাসীন দল বিজেপির এক নেতার ফেইসবুকে দেওয়া হুমকির কয়েকঘণ্টার মধ্যে তামিলনাডুতে দ্রাবিড় ভাষাভাষী জনগোষ্ঠীর আইকন, সমাজকর্মী ইভিআর রমাসামির মূর্তি ভাংচুর হয়েছে। ত্রিপুরায় রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের মহানায়ক ভ্লাদিমির ইলিচ লেনিনের মূর্তি ধ্বংসের সমালোচনার মধ্যেই গত মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে ভেলুরের একটি পৌর কার্যালয়ের ভেতর 'পেরিয়ার' নামে পরিচিত রমাসামির মূর্তিটির ওপর হামলা হয় বলে খবর এনডিটিভির। সমাজকর্মী পেরিয়ার ভারতে 'আত্ম-সম্মান আন্দোলন' ও দ্রাবিড় ভাষাভাষীদের প্রথম সংগঠন দ্রাবিড়ার কাজাঘামের সূচনা করেন। তামিলনাডুজুড়ে তার অসংখ্য মূর্তি আছে।

মঙ্গলবার তিরুপাত্তুর কর্পোরেশন অফিসের ভেতরে থাকা মূর্তিটির চশমা, নাক ও মাথার একাংশ ক্ষতিগ্রস্ত অবস্থায় পাওয়া যায়। এ ঘটনায় ‘এক বিজেপি সমর্থক ও এক সিপিআই কর্মীকে’ গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ। গ্রেপ্তারের সময় দুজনই ‘মদ্যপ ছিলেন’ বলেও জানিয়েছে তারা। এর আগে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে টানা দুই দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকা বামফ্রন্টকে হারানোর দুইদিনের মাথায় উন্মত্ত বিজেপি কর্মী-সমর্থকদের বুলডোজার দিয়ে লেনিনের মূর্তি গুঁড়িয়ে দেওয়ার ঘটনা তুমুল সমালোচনার জন্ম দেয়। রাজ্যটিতে থাকা লেনিনের অন্য একটি মূর্তিও পদ্মফুল সমর্থকের রোষের শিকার হয়েছে বলে খবর স্থানীয় গণমাধ্যমগুলোর।

অনলাইন আপডেট

আর্কাইভ