শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নীলফামারীতে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন

নীলফামারী সংবাদদাতা: গত শুক্রবার থেকে নীলফামারীতে শুরু হয়েছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন ও ৩৭তম বার্ষিক অধিবেশন। বিকেলে নীলফামারী বড় মাঠে তিন দিনের এই সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ। উদ্বোধনী অনুষ্টানে সভাপতিত্ব করবেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলত পরিষদের সভাপতি সন্জীদা খাতুন।  তিন দিনের  জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন ও ৩৭তম বার্ষিক অধিবেশনের আয়োজন করছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ।
আয়োজকরা জানান এবারের সম্মেলনে অংশ নেবে সারা দেশের সাত শতাধিক শিল্পী, সংগঠক ও সংস্কৃতিকর্মী। তিন দিনের অনুষ্টানে থাকবে গুণীজন সম্মাননা ও পদক প্রদান,  সেমিনার, প্রীতি সম্মেলন, প্রতিনিধি সম্মেলন, প্রদীপ প্রজ্জ্বলন, রবিরশ্মি, জাতীয় সঙ্গীত,সঙ্গীতানুষ্ঠান, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান। দেশের বরণ্য রবীন্দ্রসঙ্গীত ও নৃত্য শিল্পীরা তিন দিনের অনুষ্ঠানে গাইবেন ও নৃত্য পরিবেশন করবেন। 
এদিকে সুন্দর ও সুষ্ঠু ভাবে অনুষ্ঠান আয়োজনের লক্ষ্যে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ৬৪ জেলার বরেণ্য রবীন্দ্র প্রেমিদের বরণ করতে বর্ণিল সাজে সেজেছে গোটা নীলফামারী শহর। নীলফামারী হাইস্কুল মাঠের বিশাল সবুজ চত্বরে টিনঘেরায় চোখজুড়ানো প্যান্ডেল আর খড়ের ঘর এখন পুরোপুরি প্রস্তুত। রংতুলির আঁচড়ে ভিন্ন সাজেসজ্জিত হয়েছে শহরের প্রধান প্রধান সড়কের দুই ধার। ফুটে উঠেছে হারিয়ে যাওয়া বাংলার নানা ঐতিহ্য আর সংস্কৃতি। শহরের গুরুত্বপূর্ণ স্থান ও বিলবোর্ডগুলি রবীন্দ্রনাথের ছবি সম্বলিত ব্যানার ফেষ্টুনে ছেয়ে গেছে। বর্ণিল সাজে সাজানো হয়েছে শহরের প্রধান প্রধান সড়ক ও তার আশপাশ। অতিথিদের থাকার জন্য সার্কিট হাউজ, ডাকবাংলো ছাড়াও শহরের সমস্ত হোটেল সংরক্ষিত করা হয়েছে। অতিথিদের চলাচলে প্রয়োজনীয সংখ্যক গাড়ী, খাওয়ার জন্য রাবেয়া বালিকা বিদ্যালয় ক্যাম্পাসকে প্রস্তুত করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ