শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নিদাহাস ট্রফিতে বাংলাদেশ-ভারত আজ আবার মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার : নিদাহাস ট্রফিতে ফিরতি পর্বে আজ মাঠে নামছে বাংলাদেশ। আজ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। প্রথম ম্যাচেই ভারতের কাছে হেরে নিদাহাস ট্রফি শুরু করেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক শ্রীলংকাকে হারিয়ে টাইগাররা নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রথম জয়ের স্বাদ পায়। ফলে প্রথম জয়ে আত্মবিশ্বাস ফিরে পাওয়া বাংলাদেশ এবার সামনে পাচ্ছে ভারতকে। আর ভারতকে হারিয়ে ফাইনালের পথে এগিয়ে থাকতে মাঠে নামবে টাইগাররা। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে বাংলাদেশ-ভারত ম্যাচটি। দেশের মাটিতে ব্যর্থ হওয়ার পর শ্রীলংকায় নিদাহাস ট্রফিতে ভালো করে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেতে মরিয়া ছিল টাইগাররা। 

কিন্তু প্রথম ম্যাচে ভারতের কাছে ৬ উইকেটে হেরে আরো চাপে পড়ে বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে ভালোভাবেই ঘুরে দাঁড়ায় টাইগাররা। আর হাই স্কোরিং ম্যাচে শ্রীলংকাকে ৫ উইকেটে হারিয়ে নিজেদের শক্তির প্রমাণটা ভালোই দিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে শ্রীলংকা করেছিল ২১৪ রানে বড় স্কোর। ফলে বাংলাদেশের সামনে টার্গেট ছিল ২১৫ রানের। শ্রীলংকার ছুঁড়ে দেয়া ২১৫ রানের টার্গেট স্পর্শ করতে পারবে এমনটা ভাবেনি ক্রিকেট প্রেমিরা। কিন্তু তাদের ভুল ভেঙ্গেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিম-লিটন-মুশফিকরা মক্তহাতে ব্যাট করে দলকে ঠিকই জয় এনে দেয়। শুরুতেই লিটন দাসের ঝড়ো ব্যাটিং সাহস দেয় বাংলাদেশকে। ১৯ বলে ৪৩ রানের টনের্ডো ইনিংস খেলেন লিটন। তামিম দলকে ২৯ বলে ৪৭ রান উপহার দেন। আর শেষ পর্যন্ত বাংলাদেশের স্বপ্নকে বাস্তবে রূপ দেন মুশফিকই। ৫টি চার ও ৪টি ছক্কায় মাত্র ৩৫ বলে অপরাজিত ৭২ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন মুশফিক। ফলে ব্যর্থতার বৃত্তের বেড়াজাল থেকে বেরিয়ে কাঙ্খিত জয়ের স্বাদ পায় বাংলাদেশ। 

এই জয়ে ফাইনালে ওঠার সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের সামনে। অবশ্য এখনও তিন দলের সামনে আছে ফাইনালে ওঠার সুযোগ। কারণ হার দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও, এখন পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত। এমনকি ফাইনালের দৌড়ে ভালোভাবেই টিকে রয়েছে তারা। শ্রীলংকার কাছে ৫ উইকেটে হেরে টুর্নামেন্ট শুরু করেছিলো ভারত। পরের ম্যাচে বাংলাদেশকে হারায় তারা। আর গতকাল শ্রীলংকাকে ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচে চার পয়েন্ট পায় রোহিত শর্মার দল। আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারালে প্রথম দল হিসেবে ফাইনালে উঠবে ভারত। ফাইনালে ওঠার কাজটি শেষ ম্যাচেই সম্পন্ন করতে চায় ভারত। আর আজ বাংলাদেশ জিতলে ফাইনালের পথে এগিয়ে যাবে বাংলাদেশও। কারণ তখন বাংলাদেশ আর ভারতের হবে ৪ পয়েন্ট করে। সেক্ষেত্রে শেষ ম্যাচে শ্রীলংকা-বাংলাদেশের ম্যাচের ওপর নির্ভর করবে ফাইনালের অপর দলটি পেতে। 

বাংলাদেশ : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, লিটন কুমার দাস, আবু হায়হার রনি, আবু জায়েদ রাহী, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও নাজমুল ইসলাম অপু।

ভারত : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিশ পান্ডে, দিনেশ কার্তিক, দিপক হুদা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, বিজয় শংকর, শারদুল ঠাকুর, জয়দেব উনাদকট, মোহাম্মদ সিরাজ ও ঋসভ পান্থ।

অনলাইন আপডেট

আর্কাইভ