বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

হোটেল ম্যানেজমেন্টে ক্যারিয়ারের অপার সম্ভাবনা

একটি প্রফেশনকে বেছে নিতে প্রয়োজন সঠিক ক্যারিয়ার পরিকল্পনা। একটি সঠিক প্রশিক্ষণ গড়ে দিতে পারে একটি সফল ক্যারিয়ার। আবার অনেক শিক্ষার্থীরই ইচ্ছা থাকে  দেশের বাইরের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করার। বিশেষ করে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি প্রভৃতি দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করার ইচ্ছা অনেকের মধ্যেই থাকে।
কিন্তু এসব দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখার খরচ আমাদের দেশের তুলনায় অনেক বেশি, কোনো কোনো ক্ষেত্রে তা ১০ গুণের চাইতেও বেশি। তাই ইচ্ছা এবং যোগ্যতা থাকা সত্বেও অনেকেই স্বপ্নের এসব দেশের বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেনা।
এই সীমাবদ্ধতাকে অতিক্রম করে বাংলাদেশের শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবে রূপদানের লক্ষ্যে সরকার অনুমোদিত এবং আর্ন্তজাতিক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) কনফেডারেশন অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ), ইউকে’র অধীনে ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ক স্বল্প ও দীর্ঘ মেয়াদি বিভিন্ন কোর্স পরিচালনা করে আসছে।
বিশ্বব্যাপী ট্যুরিজম শিল্পের প্রসারের ফলে বর্তমানে হোটেল ম্যানেজমেন্ট একটি আকর্শনীয় পেশা, ফলে সৃষ্টি হয়েছে চাকরি তথা উদ্যোক্তা হবার সুযোগ। বিএসডিআই’তে রয়েছে ১ বছর মেয়াদি ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট পাশাপাশি ৩ মাস মেয়াদি ইন্টার্নশিপ যা সম্পন্ন করে ইন্টার্নশিপের মাধ্যমে মূলত অভিজ্ঞতার পাশাপাশি চাকরি প্রাপ্তিতে গূরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিস্তারিত জানতে কল করতে পারেন ১৭১৩৪৯৩২৪৩ নম্বরে। এছাড়াও সান্ধ্যকালীন ক্লাসের ফলে কর্মজীবী তথা শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবেন। পরবর্তিতে অ্যাডভান্স ডিপ্লোমা ও ব্যাচেলর ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে।
বিএসডিআই ও সিটিএইচ-এর সাথে থাকা দেশে-বিদেশে ১০০ এর বেশি বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্টান্সফারের সুযোগ রয়েছে। আন্তর্জাতিক স্বীকৃত যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/ অ্যাডভান্স ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান করা হয়।  যুক্তরাজ্যসহ বিশ্বের সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে। বিএসডিআইতে রয়েছে অভিজ্ঞ শিক্ষকম-লী।
বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (বিএসডিআই) বছরে ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্ব ও ডিসেম্বর) ভর্তি কার্যক্রম পরিচালিত হয়। বর্তমানে মার্চ সেশনে ভর্তি চলছে।  চাকরিজীবীরা সান্ধ্যকালীন ব্যাচে অংশগ্রহণ করতে পারেন। আরো জানতে ভিজিট করতে পারেন এই িি.িনংফর-নফ.ড়ৎম ওয়েব সাইটটিতে।

অনলাইন আপডেট

আর্কাইভ