শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

আফরিনের পর এবার মানবিজে তুরস্ক!

২৯ মার্চ, আনাদুলো এজেন্সি, ইয়ানি সাফাক : সিরিয়ার উত্তরঞ্চলীয় মানবিজ শহর দখলের কথা পুনর্ব্যক্ত করেছে তুরস্ক। গত বুধবার রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের নেতৃত্বে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এ খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা। খবরে বলা হয়, সিরিয়ার উত্তরঞ্চলীয় মানবিজ শহর থেকে যদি সন্ত্রাসীরা সরে না যায়, তবে সেখানে অভিযান চালানো হুমকি দিয়েছে তুরস্ক।

বিবৃতিতে বলা হয়,যত দ্রুত সম্ভব মানবিজ থেকে সন্ত্রাসদের সরে যেতে হবে। যদি তারা সরে না যায়, তবে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকা তুরস্কের পক্ষে অসম্ভব হবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে বলা হয়, প্রতিবেশী দেশ ইরাক যদি তার ভূখ-ে কুর্দিস্থান ওয়ার্কাস পার্টির (পিকেকে) তৎপরতা বন্ধে অপারগ হয়, তবে তাদের নিয়ন্ত্রণেও তুরস্ক পদক্ষেপ নেবে।

এদিকে তুর্কি সংবাদ মাধ্যম জানায়, সিরিয়ার আফরিন শহরের নিয়ন্ত্রণ নেবার পর এবার আরও কয়েকটি এলাকা দখলের দাবি জানিয়েছে স্থানীয় নাগরিকরা। গ্রাম দখল করতে গেলে তুর্কি আর্মড ফোর্স (টিএএফ) ও ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) কে ফুল দিয়ে বরণ করে নেয়া হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় নেতা আব্দুল করিম আল ফাহেল। মানজিব শহরের গুরুত্বপূর্ণ একটি গোষ্ঠীর প্রধান আব্দুল করিম আল ফাহেল তুর্কি বাহিনীর প্রতি এক চিঠিতে জানান, ওই এলাকার মানুষ তুর্কি বাহিনীর আগমনের জন্য অপেক্ষা করছে। তারা তুর্কি বাহিনীকে ফুল দিয়ে বরণ করে নেবে। শনিবার স্থানীয় এ নেতা তুর্কি বাহিনীকে বার্তা পাঠান।

আল ফাহেল বলেন, মানবিজের মানুষ তুর্কি বাহিনীর আগমণ এবং এই এলাকার নিয়ন্ত্রণ গ্রহণের জন্য অপেক্ষা করছে। আফরিনের জনগণকে যেভাবে কুর্দি গেরিলাদের থেকে রক্ষা করা হয়েছে সেভাবে মানবিজের জনগণকেও রক্ষার অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ সিরিয়ার গুরুত্বপূর্ণ শহর আফরিনের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি বাহিনী। কুর্দি গেরিলাদের (ওয়াইপিজি) বিরুদ্ধে প্রায় দুই মাস অব্যাহত অভিযানের পর চূড়ান্ত জয় পেয়েছে তুর্কি বাহিনী।

অনলাইন আপডেট

আর্কাইভ