ঢাকা, মঙ্গলবার 24 April 2018, ১১ বৈশাখ ১৪২৫, ৭ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

জলবায়ু চুক্তি বাস্তবায়নে ৩৭ কোটি টাকা দেবেন মাইকেল ব্লুমবার্গ

 ২৩ এপ্রিল, রয়টার্স : বৈশ্বিক উষ্ণতা মোকাবিলায় স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন নিউ ইয়র্কের সাবেক মেয়র ও ধনকুবের মাইকেল ব্লুমবার্গ। এই অঙ্গীকারের অংশ হিসেবে জলবায়ু চুক্তির জন্য ৪ দশমিক ৫ মিলিয়ন ডলারের তহবিল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৩৭ কোটি ৩৪ লাখ ৪৬ হাজার টাকা। চেকের মাধ্যমে এ তহবিলের যোগান দেবেন তিনি। রবিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সিবিএস টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের এমন অবস্থানের কথা জানান মাইকেল ব্লুমবার্গ। নিউ ইয়র্কের সাবেক এই মেয়র বলেন, প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের এ বছরের আর্থিক প্রতিশ্রুতি অনুযায়ী তিনি ব্যক্তিগতভাবে এ তহবিলের যোগান দেবেন।

২০১৭ সালে ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয় ট্রাম্প প্রশাসন। প্রথম থেকেই ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার ছিলেন মাইকেল ব্লুমবার্গ।আগামী বছরের জন্য অবশ্য কোনও তহবিল দেওয়ার প্রতিশ্রুতি দেননি মাইকেল ব্লুমবার্গ। তার প্রত্যাশা, আগামী বছর জলবায়ু চুক্তি নিয়ে নিজের অবস্থান বদল করবেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে গতবছর ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেওয়ার পর মাইকেল ব্লুমবার্গ বলেন, মানুষ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়ছেন। এ লড়াই চালিয়ে নিতে তহবিল জরুরি। জলবায়ু চুক্তি থেকে ট্রাম্প প্রশাসন বেরিয়ে গেলেও এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের দেওয়া প্রতিশ্রুতি রক্ষার সুযোগ শেষ হয়ে যায়নি। বিভিন্ন শহর ও রাজ্যের কর্তৃপক্ষ এবং ব্যবসায়িক অংশীদারিত্বের মাধ্যমে ওই প্রতিশ্রুতি রক্ষা করা যেতে পারে। কেননা যুক্তরাষ্ট্রের নাগরিকরা এই চুক্তির ব্যাপারে নিজেদের অবস্থান পরিবর্তন করতে চান না। ফলে এ ব্যাপারে তারা ট্রাম্প প্রশাসনকে পথের কাঁটা হয়ে দাঁড়াতে দেবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ