বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

আতিকুর রহমানের পিএইচডি ডিগ্রী লাভ

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা: মুহা. আতিকুর রহমান পিএইচডি ডিগ্রী লাভ করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের গত ৪৭৮তম সভায় তাঁকে এ সর্বোচ্চ ডিগ্রী প্রদান করা হয়।
রাজশাহী বিশ্ববিদ্যালয় আরবী বিভাগের প্রফেসর ড. মো. আব্দুস সালামের তত্ত্বাবধানে তাঁর গবেষণা শিরোনাম “শেখ আব্দুর রহিম : ইসলামী সাহিত্যে তাঁর অবদান”। তিনি বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর ইউসুফ আলী কলেজে প্রভাষক পদে কর্মরত আছেন। এ ছাড়াও তিনি দৈনিক ইনকিলাব ও দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা হিসেবে দায়িত্বরত আছেন।
তিনি ১৯৭৮ খ্রিস্টাব্দের ১ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলাধীন রহনপুর পৌরসভার খয়রাবাদ মহল্লায় জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মাওলানা আব্দুস সাত্তার প্রসাদপুর ফাজিল ডিগ্রী মাদ্রাসায় সহকারী অধ্যাপক ছিলেন, মা সালেহা বেগম গৃহিনী। তিন ভাই বোনের মধ্যে তিনি বড়।
শিক্ষা বিভাগের প্রতিটি স্তরে প্রথম স্থান অধিকারী ড. মুহা. আতিকুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয় আরবী বিভাগ থেকে ১৯৯৮ খ্রিস্টাব্দে প্রথম শ্রেণিতে অনার্স ও ১৯৯৯ খ্রিস্টাব্দে প্রথম শ্রেণিতে এমএ ডিগ্রী লাভ করেন।
তিনি কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় সোহরাওয়ার্দী হল থেকে গোল্ড মেডেল লাভ করেন। এ ছাড়াও তিনি পরপর দু’বার গোমস্তাপুর উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক হিসেবে পুরস্কৃত হন। শিক্ষকতা ও সাংবাদিকতার পাশাপাশি তিনি জাতীয় পত্র-পত্রিকায় কলাম-প্রবন্ধ লেখেন।
পিএইচডি ছাড়াও তাঁর একটি অপ্রকাশিত গবেষণা গ্রন্থ রয়েছে। ভবিষ্যতে তিনি বাংলা ভাষা-সাহিত্যে ইসলামী রেনেসাঁ বিষয়ে গবেষণায় আগ্রহী। তিনি সকলের দোয়া কামনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ