শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

১০০ তরুণের ভারত সফর

বর্তমান সময়ে কর্মশক্তি মানেই তরুণ। তরুণদের হাত ধরে এগিয়ে চলে সভ্যতা। বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাপট খেয়াল করলে দেখা যায় দুই দেশের জনসংখ্যার সর্বাধিক মানুষের বয়স ২৫ থেকে ২৯-এর মধ্যে। সম্প্রতি বিজ্ঞান-প্রযুক্তি থেকে নিত্যনতুন উদ্ভাবনীতে তরুণদের সম্ভাবনার কথা ব্যক্ত করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। বাংলাদেশের ১০০ তরুণের ভারত সফর উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকাসহ বাংলাদেশের ১০০ তরুণ উপস্থিত ছিলেন।
ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশ থেকে ১০০ সদস্যের একটি যুব প্রতিনিধি দল গত শনিবার সেদেশে সফরে গিয়েছে। প্রতিনিধি দলের এই সফর উপলক্ষে গত বৃহস্পতিবার ঢাকার ভারতীয় হাইকমিশনে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। ঢাকার ভারতীয় হাই কমিশন সূত্র জানায়, ১০০ সদস্যের বাংলাদেশ যুব প্রতিনিধি দলটি আগামী পহেলা এপ্রিল পর্যন্ত এই সফরে ভারতের বিভিন্ন শহর যেমন নয়া দিল্লি, আগ্রা ও মুম্বাই সফর করবে।
সফরকালে দলটি ভারতের শিক্ষা, ব্যবসা, তথ্যপ্রযুক্তি ও কারিগরি প্রতিষ্ঠানের তরুণদের সঙ্গে মত বিনিময়ের পাশাপাশি বিখ্যাত সাংস্কৃৃতিক ও ঐতিহাসিক স্থান ও বাণিজ্য কেন্দ্রসমূহ পরিদর্শন করবে। সাংবাদিক নঈম নিজাম, পীর হাবিবুর রহমান, অভিনেতা আরেফিন শুভ, ইশরাত পায়েল প্রমুখ ‘ফ্ল্যাগিং অফ’ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রতিনিধি দলের সদস্যরা ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সৌজন্য বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশ যুব প্রতিনিধি দলের এবারের সফরটি সপ্তম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে। এরকম একটি বাংলাদেশ যুব প্রতিনিধি দল ২০১২ সালে প্রথমবারের মতো ভারত সফর করে। সেই থেকে প্রতি বছর এই সফর আয়োজিত হয়ে আসছে।
এবারের প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে রয়েছেন বাংলাদেশের ৪৮ তরুণ ও ৫২ তরুণী। যাদেরকে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল, বিভিন্ন ক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বাছাই করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন চিকিৎসক, শিল্পী, ক্রীড়া ব্যক্তিত্ব, সাংবাদিক, প্রকৌশলী, মডেল, রেডিও জকি, কলা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও সমাজকর্মী।

অনলাইন আপডেট

আর্কাইভ