বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

মাদকবিরোধী অভিযান অব্যাহত ॥ বিপুল মাদকদ্রব্য উদ্ধার ॥ আটক অর্ধশত

লালমনিরহাট সংবাদদাতা: লালমনিরহাটে ৪৫০ পিস ইয়াবা ও ১০ গ্রাম হিরোইনসহ জাভেদ কসাই (৫০) নামে গুলিবিদ্ধ এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ।
গুলিবিদ্ধ জাভেদ কসাইকে লালমনিরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আটক জাভেদ কসাই সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের তিস্তা রতিপুর গ্রামের মৃত হাফিজ উদ্দিনের ছেলে।
লালমনিরহাট পুলিশ সুপার এসএম রশিদুল হক জানান, চিহ্নিত মাদক ব্যবসায়ী জাভেদ কসাই তিস্তা চরাঞ্চল হয়ে মাদকের চালান পার করছিল। এমন একটি গোপন সংবাদদের ভিত্তিতে মঙ্গলবার ভোর রাতে অভিযান চালায় পুলিশ। এ সময় পুলিশের উপর উল্টো আক্রমণ করে মাদক ব্যবসায়ী জাভেদ পালানোর চেষ্টা করলে পুলিশ তার ডান পায়ে গুলি ছুড়ে আহত জাভেদকে আটক করে। এ সময় আহত জাভেদের শরীর থেকে ৪৫০ পিস ইয়াবা ও ১০ গ্রাম হিরোইন উদ্ধার করে পুলিশ। ইতিপুর্বে জাভেদ কসাইয়ের বিরুদ্ধে ৪ টি মাদক মামলা রয়েছে এবং এ ঘটনায় আটক জাভেদ কসাইয়ের বিরুদ্ধে সদর থানায় ৫ নং মাদক মামলা দায়ের করা হয়েছে।
জীবননগর (চুয়াডাঙ্গা)
জীবননগর থানা পুলিশের মাদক বিরোধী বিশেষ অভিযানে গতকাল মাদকাসক্তসহ বিভিন্ন মামলার ১৩ আসামীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।
জীবননগর থানার অফিসার ইনচার্জ মাহমুদুর রহমানের নেতৃত্বে এসআই আনোয়ার, এসআই সাইদ, এসআই সাইফুল, এএসআই নুর নবী, এএসআই সাজ্জাত, এএসআই আরিফসহ সঙ্গীয় ফোর্সয়ের সমন্বয়ে জীবননগর উপজেলার বিভিন্ন এলাকায় এ বিশেষ অভিযান পরিচালিত হয়।
রূপগঞ্জ  (নারায়ণগঞ্জ)
নারায়ণগঞ্জের রূপগঞ্জে পৃথক স্থানে অভিযান পরিচালনা করে দম্পতিসহ ৩ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার দুপুরে উপজেলার পূর্ব চনপাড়া পূর্নবাসন কেন্দ্র এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন, উপজেলার পূর্ব চনপাড়া পূর্নবাসন কেন্দ্র এলাকার আফসারের ছেলে তকু ও তার স্ত্রী হাজেরা খাতুন, লাভড়াপাড়া এলাকার আবুল ফায়েজের ছেলে আক্কাস আলী।
রূপগঞ্জ থানার ভারপ্রপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান মনির জানান, গ্রেফতারকৃতরা উপজেলার বিভিন্ন স্থানে মাদক বিক্রি করে আসছে বলে পুলিশের কাছে খবর ছিল। বুধবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে পৃথক স্থানে অভিযান চালিয়ে দম্পতি তকু মিয়া ও হাজেরা খাতুনকে ১’শ বোতল ফেন্সিডিল ও আবুল ফায়েজকে ৫১ পিছ ইয়াবা ট্যাবলেটসহ গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা হয়েছে। গ্রেফতারকৃতদের নারায়ণগঞ্জ আদালতে পাঠানো হয়েছে।
চট্টগ্রাম
বুধবার চট্টগ্রাম নগরীর সদরঘাট থানার মাদকের আখড়া হিসেবে পরিচিত বরিশাল কলোনিতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে অভিযানে ৩০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। অভিযানে সহায়তা করেন জেলা প্রশাসন ও রেলওয়ের কর্মকর্তারা। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, সিএমপির উদ্যোগে বরিশাল কলোনিতে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে মাদকের আখড়ার ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
এদিকে চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা বিভিন্ন ব্রান্ডের ১৩ হাজার ১৩১ লিটার বিয়ার ভর্তি একটি ২০ ফুট দীর্ঘ কনটেইনার আটক করেছে কাস্টমস। বুধবার কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন ও রিচার্স (এআইআর) শাখার দায়িত্ব পাওয়া যুগ্ম কমিশনার নূর উদ্দিন মিলন জানান, আমদানিকারক সোনারগাঁও ট্রেড ইন্টারন্যাশনাল মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট কাবেরি শিপিং কার্ডারেল সুইটনার, কার্বোনেটেড ড্রিংকস, কোকা পাউডার, বেকিং পাউডারসহ বিভিন্ন খাদ্যপণ্যের ঘোষণা দিয়েছিল। কাস্টম হাউসের জেটি পরীক্ষণ শাখার সহকারী কমিশনার মিজানুর রহমানের নেতৃত্ব কায়িক পরীক্ষার সময় মিথ্যা ঘোষণার বিষয়টি ধরা পড়ে। সেখানে পাওয়া যায় বিভিন্ন ব্রান্ডের বিয়ার ও সমজাতীয় পানীয়। মঙ্গলবার ওই কনটেইনারের কায়িক পরীক্ষায় ১ হাজার ৯০০ লিটার হানিকেন বিয়ার, ৮১৭ লিটার লেজার বিয়ার, ৭৯২ লিটার জিনজার বিয়ার, ১ হাজার ৪৯৯ লিটার পাওয়ার হর্স এনার্জি ড্রিংক, ৬ হাজার ৪৮ লিটার রেড বুল এনার্জি ড্রিংকসহ মোট ১৩১৩১ লিটার বিয়ার ও সমজাতীয় পানীয় পাওয়া যায়। তিনি জানান, বিয়ার আমদানি নিয়ন্ত্রিত পণ্য। যা আমদানির জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ছাড়পত্র প্রয়োজন। যদি আমদানিকারকের ওই ছাড়পত্র থাকে এবং বিয়ারের ওপর প্রযোজ্য শুল্ক-করাদি পরিশোধ করে তবে তা ছাড় করতে পারবে। নয়তো রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হবে।
ফুলবাড়ী (দিনাজপুর)
ফুলবাড়ী থানা পুলিশ চোরাচালান ও মাদক অভিযান চালিয়ে ৪ মাসে ৪ লক্ষ ২২ হাজার টাকার মাদক সহ আটক ১৩২ জন। ফুলবাড়ী থানা সূত্রে জানাযায় জানুয়ারী মাসে চোরাচালান ও মাদক অভিযান চালিয়ে ১ লক্ষ ৬১ হাজার ১ শত টাকার মাদক আটক করেন। এর মধ্যে গাঁজা ৫১০ গ্রাম, হিরোইন ১০ মিলিঃ গ্রাম, ইয়াবা ৪০ পিচ, চোলাইমদ ৫০ লিটার, ফেন্সিডিল ২২০ বোতল এ্যাম্পুল ২০ পিচ। ফেব্রুয়ারী মাসে ৯২ হাজার ৪ শত ৫০ টাকার মাদক আটক করেন। এর মধ্যে গাঁজা ১৯৫ গ্রাম, ইয়াবা ১২৫ পিচ, চোলাইমদ ১২৩ লিটার, ফেন্সিডিল ৬৪ বোতল, এ্যম্পুল ১০ পিচ হেরোইন ৪ মিঃ গ্রাম। মার্চ মাসে ১ লক্ষ ১২ হাজার ৫ শত ৪০ টাকার মাদক আটক করেন। এর মধ্যে গাঁজা ৩৭৪ গ্রাম, হেরোইন ১৫ মিঃ গ্রাম, ইয়াবা ৩৫২ পিচ, চোলাইমদ ২০ লিটার, এ্যম্পুল ৫৫ পিচ, ফেন্সিডিল ৩৩ বোতল, ডেকাসন ট্যাবলেট ১ হাজার পিচ। এপ্রিল মাসে ৫৬ হাজার ১শত টাকার মাদক আটক করেন। এর মধ্যে গাঁজা ৬৯০ গ্রাম, ইয়াবা ৮০ পিচ, চোলাইমদ ৫৫ লিটার, এ্যম্পুুল ৩৬ পিচ, ফেন্সিডিল ২৫ বোতল। এ নিয়ে চোরাচালান মাদক অভিযান চালিয়ে ফুলবাড়ী থানা পুলিশ ৪ মাসে ৪ লক্ষ ২২ হাজার ১ শত ৯০ টাকার মাদক আটক করেন। মাদক চোরাকারবারি ও ব্যবসার সাথে জড়িত ১৩২ জন কে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করেন। এ ব্যপারে ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ শেখ নাসিম হাবিব এর সাথে গত ৪ মাসে আটকের বিষয়ে কথা বললে, তিনি জানান ফুলবাড়ী থানার সকল অফিসারদের সহযোগিতায় অভিযান চালিয়ে এই বিপুল পরিমান মাদক ও মাদকের সাথে যারা জড়িত তাদেরকে আটক করে আইনের আওতায় নেওয়া হয়েছে। মাদকের সাথে কেউ জড়িত থাকলে কাউকে ছাড় দেওয়া হবে না। সে যেই হোক না কেন।
এদিকে চট্টগ্রামের বাঁশখালীর পুঁইছড়ি প্রেম বাজারের গত শনিবার দক্ষিণে পেকুয়া-বাঁশখালী সীমান্ত এলাকায় বাঁশখালী থানা পুলিশ চেকপোষ্ট বসিয়ে বিভিন্ন গাড়িতে তল্লাশি করে  ২ হাজার ৮শ পিস ইয়াবাসহ জিয়াবুল হোসেন (২৩) নামে এক রোহিঙ্গা শরনার্থীকে গ্রেপ্তার করেছে। সম্প্রতি এক রাতে তাকে গ্রেপ্তার করা হয়। তার বাড়ি মিয়ানমারের মংডু উপজেলার নাককুড়া কমুইন্না পাড়া গ্রামে। তবে রোহিঙ্গা শরনার্থী হিসেবে সে উখিয়া উপজেলার বালুখালী পানবাজার রোহিঙ্গা ক্যাম্পে থাকে।
মাধবদী (নরসিংদী)
মরন নেশার ২০২ পিছ ইয়াবা ট্যাবলেট ও বেশ ক’টি ইয়াবা সেবনের যন্ত্রপাতি সহ লতা বেগম নামে চিহ্নিত এক নারী মাদক ব্যবসায়ীকে মঙ্গলবার গভীর রাতে মাধবদী থানার মেহের পাড়া ইউনিয়নের ভগিরতপুর গ্রাম থেকে গ্রেপ্তার করেছে মাধবদী থানা পুলিশ।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)
রূপগঞ্জে পৃথক স্থানে অভিযান পরিচালনা করে ৬ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দুপুরে উপজেলার মাঝিপাড়া, লাভরাপাড়া, সোনাব, দড়িকান্দি ও চঁনপাড়া এলাকা থেকে এ মাদক ব্যবসায়ীদের গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন, সিরাজ, নূর আলম, বেনু মিয়া, রহিমা মোল্লা, শফিকুল ইসলাম ও মেহেদী হাসান।
রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান মনির বলেন, গ্রেফতারকৃতরা দীর্ঘ দিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে মাদক বিক্রি করে আসছে বলে পুলিশের কাছে খবর ছিল। সোমবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে পৃথক স্থানে অভিযান চালিয়ে নূর আলমকে ৫২ পিছ, রহিম মোল্লাকে ৩০ পিছ, শফিকুল ইসলামকে ২১ পিছ, মেহেদী হাসানকে ৬৫ পিছ, সিরাজকে ১ কেজী গাঁজা ও বেনু মিয়াকে ১ কেঝী গাঁজাসহ গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা হয়েছে। গ্রেফতারকৃতদের নারায়ণগঞ্জ আদালতে পাঠানো হয়েছে।
তালতলী (বরগুনা)
তালতলী উপজেলায় পৃথক অভিযান চালিয়ে মাদক সহ দুইজনকে আটক করেছে পুলিশ। তালতলী থানা পুলিশ জানায় ,গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার তালতলী বাধঘাট এলাকা থেকে ইব্রাহীম সরদার (৩০) কে ১৫ গ্রাম গাজা সহ আটক করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ