ঢাকা, সোমবার 28 May 2018, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

লাইলার মৃত্যুর রহস্য তদন্তে হামাস সরকার

আট মাস বয়সি লায়লা আল-ঘান্দোর

২৭ মে, দ্য গার্ডিয়ান : ইসরাইলী বাহিনীর গুলীতে নিহত ব্যক্তিদের তালিকা থেকে আট মাস বযসী শিশুকে বাদ রাখা হয়েছে বলে জানিয়েছে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয। লাইলা আল-ঘান্দোরের মৃত্যুর কারণ তদন্ত হচ্ছে বলে কর্তৃক জানিয়েছে। গত সপ্তাহে স্বাস্থ্য মন্ত্রণালয ঘোষণা করেছিল যে লাইলা আল-ঘান্দোর ১৪ মে বিক্ষোভের সময ইসরাইলী টিযারগ্যাসের কারণে মারা যায। গাজা সীমান্তে ওই দিনের বিক্ষোভে অন্তত ৬২ জন ফিলিস্তিনী নিহত হয়েছিল।

পরে নাম না প্রকাশের শর্তে একজন ডাক্তারের বরাত দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয় যে, শিশুটি আগে থেকেই অসুস্থ অবস্থায় ছিল এবং এ কারণে তিনি বিশ্বাস করেন না যে টিয়ারগ্যাসের কারণে তার মৃত্যু ঘটেছিল।

মন্ত্রণালয়ের মুখপাত্র ড আশরাফ আল-কাইদ্রা জানান, বিচার মন্ত্রণালয়ের অধীনে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে। তিনি বলেন, ‘শহীদদের তালিকা থেকে লাইলা আল-ঘান্দোরকে বাদ রাখা হয়েছে। কারণ আমরা এখনো প্রকৃত রিপোর্টের জন্য অপেক্ষা করছি।’ তিনি বলেন, শিশুটির পরিবার বলছে, বিক্ষোভের সময় সে সীমান্তে ছিল এবং কাঁদানে গ্যাসে তার মৃত্যু হয়েছে। কাঁদানে গ্যাসেই তার মৃত্যু হয়েছে কিনা শুরুতে স্পষ্ট ছিল না। এ কারণেই আমরা বিষয়টি উল্লেখ করেছি। তিনি বলেন, দুই মাসের বিক্ষোভে ইসরাইলী সেনারা ১১২ জন ফিলিস্তিনীকে হত্যা করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ