ঢাকা, সোমবার 28 May 2018, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

বর্তমান মালয়েশিয়া ঋণের ভারে জর্জরিত-মাহাথির মোহাম্মদ

২৭ মে, ভয়েস অব আমেরিকা : ১৫ বছর পর ক্ষমতায় ফিরে এসে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন এখনকার তুলনায় প্রধানমন্ত্রী হিসাবে তাঁর আগের ২০ বছর ছিল অনেক সহজ। বর্তমানে মালয়েশিয়া ঋণের ভারে জর্জরিত এবং দুর্নীতিতে দেশটির আন্তর্জাতিক বদনাম হয়েছে।

ভয়েস অব আমেরিকার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মহাথির মোহাম্মদ এসব কথা বলেন।

৯ মে মাহাথির নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফেরেন। তাঁর সাবেক রাজনৈতিক মতাদর্শের বিরোধীপক্ষের সঙ্গে জোট করে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতা থেকে সরিয়ে দেন। নাজিব কোটি কোটি ডলার চুরি করেছেন এবং মালয়েশিয়ার সবচেয়ে বড় অর্থ কেলেংকারী করেছেন এই অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। নাজিব অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেন।

এর আগে মাহাথিরের সরকারি খরচের ক্ষেত্রে কৃচ্ছতা সাধনের নিন্দেশের প্রতি সম্মান রেখে আনোয়ার ইব্রাহীম ২৫ মে মালয়েশিয়াকিনি নামক এক সংবাদ মাধ্যমকে জানান, হারাপাকানের অধীনে থাকা সকল প্রাদেশিক সরকারকে তিনি ১০ কম নেয়ার আহবান জানিয়েছেন। তিনি আরো বলেন, অপচয়, বিরক্তিকর প্রোটকল এবং অহংকারী প্রথা দূর করে নতুন সংস্কৃতি সৃষ্টি করার জন্য ৯ মে সাধারণ নির্বাচনে পাকাতান হারাপানের জয় ঘটেছে। জনগণ যে ভরসা করে আমাদের নির্বাচিত করেছে, সচেতনতার সাথে গণতন্ত্রের মাধ্যমে আমরা তা প্রকাশ করে যাবো। 

অনলাইন আপডেট

আর্কাইভ