ঢাকা, সোমবার 28 May 2018, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

শিগগিরই সিঙ্গাপুর যাচ্ছে মার্কিন প্রতিনিধি দল

২৭ মে, চ্যানেল নিউজ এশিয়া : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে সম্ভাব্য বৈঠকের প্রস্তুতি নিতে শিগগিরই সিঙ্গাপুর যাচ্ছে হোয়াইট হাউসের একটি প্রতিনিধি দল। এ সপ্তাহের শেষের দিকে সিঙ্গাপুরে যাওয়ার তা রয়েছে তাদের। হোয়াইট হাউসের মুখপাত্র এবং বিভিন্ন সংবাদ সংস্থাকে উদ্ধৃত করে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম খবরটি জানিয়েছে।

পূর্বনির্ধারিতসূচি অনুযায়ী আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। তবে গত বৃহস্পতিবার উনের সঙ্গেবৈঠক বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। কিমেরকাছে লেখা চিঠিতে ট্রাম্প বলেন, ‘আপনার সঙ্গে বৈঠকের জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনকভাবে, ভয়ানক ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতার ওপর ভিত্তি করে দেওয়া আপনার অতি সাম্প্রতিক বিবৃতির প্রেক্ষিতে আমি মনে করি এটি বৈঠকের যথার্থ সময় নয়।’ ট্রাম্পের এ সিদ্ধান্তে উত্তর কোরিয়াসহ আন্তর্জাতিক বিশ্ব হতাশা প্রকাশ করে। এরপর গত শুক্রবার ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠক হতে পারে বলে নতুন করে ইঙ্গিত দেন। গত শনিবার হোয়াইট হাউসের মুখপাত্র জানান, বৈঠক আয়োজনের প্রস্তুতি নিতে একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর যাবে। এর আগে মার্কিন সাময়িকী পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউস এবং মার্কিন পররাষ্ট্র দফতরের ৩০ জন কর্মকর্তা এ সপ্তাহের শেষের দিকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা করার প্রস্তুতি নিচ্ছেন।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল এক ঐতিহাসিক বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখতে সম্মত হন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসেডন্ট মুন জায়ে ইন। পরদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, তিন থেকে চার সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসবেন তিনি। এরপর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র ইয়োন ইয়াং চ্যান জানান, মে মাসে পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেবে উত্তর কোরিয়া। পুঙ্গেইরি পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেওয়ার সাক্ষী রাখার জন্য বেশ কয়েকটি দেশ থেকে সাংবাদিকদের আমন্ত্রণ জানায় পিয়ংইয়ং।

অনলাইন আপডেট

আর্কাইভ