শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

দেড় শতাধিক চিহ্নিত মাদক ব্যবসায়ী আত্মগোপনে ২৪ দিনে আটক ৫৭৩॥ নিহত ৫

সখীপুর (টাঙ্গাইল) : খানাখন্দে ভরা রাস্তা সংস্কারের দাবিতে সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ ও মানববন্ধন কর্মসূচি পালন করে স্থানীয় ব্যবসায়ীরা

 

মুহাম্মদ কামারুজ্জামান, (দিনাজপুর): মাদক বিরোধী সাঁড়াশি অভিযানের ফলে মাদক ব্যবসায়ীরা গাঢাকা দেয়ায় মাদকসেবীরাও তাদের খুঁজে পাচ্ছে না। দিনাজপুর জেলার দেড় শতাধিক চিহ্নিত মাদক সেবী হন্যে হয়ে খুঁজছে মাদক ব্যবসায়ীদের। এদিকে গত ২৪ দিনে দিনাজপুর জেলা পুলিশের অভিযানে ধরা পড়েছে ৫৭৩ জন মাদকসেবী ও ব্যবসায়ী এবং এ সংক্রান্ত মামলা হয়েছে ৪৭৭টি। এছাড়াও মাদক বিরোধী অভিযানে এ পর্যন্ত কথিত বন্দুক যুদ্ধে মারা গেছে ৫ জন এবং গুলিতে পা হারিয়েছে ২ জন। 

পুলিশ সূত্রে জানা গেছে, ভারত সীমান্ত বেষ্টিত দিনাজপুর জেলায় ছোট-বড় মিলিয়ে অন্তত দেড় শতাধিক চিহ্নিত মাদক ব্যবসায়ী রয়েছে। গত ১৬ মে থেকে সারাদেশের ন্যায় দিনাজপুরেও শুরু হয়েছে মাদক বিরোধী সাঁড়াশি অভিযান। এই অভিযান চলাকালীন দিনাজপুর জেলায় কথিত বন্দুক যুদ্ধে ৫ জন মাদক ব্যবসায়ী মারা গেছে। আর গুলিতে পা হারিয়েছে ২ জন। আইন শৃংখলা রক্ষা বাহিনীর সাঁড়াশী অভিযান আর ক্রসফায়ার আতঙ্কে ইতিমধ্যেই আত্মগোপন করেছে এই দেড় শতাধিক মাদক ব্যবসায়ী। স্বেচ্ছায় আত্মসমর্পন করে কারাবরন করেছে দিনাজপুর শহরের কুখ্যাত মাদক ব্যবসায়ী সুফিয়া বেগমসহ বেশ কিছু চিহ্নিত মাদক ব্যবসায়ী। মাদক ব্যবসায়ীরা আত্মগোপনে যাওয়ায় সবচেয়ে বিপাকে পড়েছে মাদক সেবীরা। একদিকে পুলিশ খুঁজছে তাদের গ্রেফতারের জন্য, আর অন্য দিকে মাদক সেবীরা খুঁজছে মাদক পাবার জন্য। যাদের একদিনেও মাদক ছাড়া চলে না, এমন মাদকাসক্তরা জানান, ভাই হন্যে হয়ে খুঁজছি-কিন্তু মাদক মিলছে না। যাদের কাছ থাকে কিনতাম তাদের খুঁজে পাচ্ছি না। 

দিনাজপুর শহরের এক মাদকাসক্ত যুবক জানান, শহরের হঠাৎপাড়া, লাইনপাড়া, হাড্ডিপট্টি, চাউলিয়াপট্টি, বালুবাড়ী ঢাকাইয়াপট্টি, লম্বাপাড়াসহ বিভিন্ন স্থানে যেখান থেকে নিয়মিত মাদক সংগ্রহ করতাম, এসব স্থানে বেশ কয়েকদিন থেকে হন্যে হয়ে খুঁজেও মাদক পাচ্ছি না। হাত-পা জড়ো হয়ে আসছে। চরম বিপদে আছি। এসব কথা বলতেও পারছিনা। এক সময় সহজ লভ্যতার কারনেই এই মাদক গ্রহনের অভ্যাস করেছি। তখন এই অবস্থা থাকলে কখনোই মাদক গ্রহণের অভ্যাস হতো না। এদিকে দিনাজপুরের পুলিশ সুপার হামিদুল আলম জানান, গত ১৬ মে থেকে গতকাল শনিবার পর্যন্ত দিনাজপুর জেলায় মাদক বিরোধী অভিযানে মোট গ্রেফতার হয়েছে ৫৭৩ জন মাদকসেবী ও ব্যবসায়ী এবং এ বিষয়ে মামলা দায়ের হয়েছে মোট ৪৭৭টি। তিনি জানান, চলতি বছরের জানুয়ারী মাস থেকে এ পর্যন্ত দিনাজপুরে মাদক বিরোধী অভিযানে গ্রেফতার হয়েছে মোট ৩ হাজার ২৪৪ জন এবং মামলা হয়েছে মোট ২ হাজার ৪৫২টি। তিনি আরো জানান, দিনাজপুর জেলায় মোট চিহ্নিত মাদক ব্যবসায়ী প্রায় ১৫০ জন। এদের অনেকেই আত্মগোপনে গেছে এবং কেউ কেউ আত্মসমর্পণ করে কারাবরণ  করেছে। মাদককে নির্মুল না করা পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে। দিনাজপুর সুশীল সমাজের নেতৃবৃন্দ জানান, মাদকের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকলে ধীরে ধীরে সমাজ থেকে মাদক নির্মুল সম্ভব হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ