ঢাকা, সোমবার 8 October 2018, ২৩ আশ্বিন ১৪২৫, ২৭ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবলের শিরোপা জিতলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবলের শিরোপা জিতলো বাংলাদেশ। থিম্পুতে চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। ফাইনালে একমাত্র জয়সূচক গোলটি করেন মাসুরা পারভীন। দুই মাস আগে ভুটানের থিম্পুতে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব হারিয়ে কেঁদেছিলেন বাংলাদেশের মেয়েরা। সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ট্রফি ভারতের কাছে হারিয়ে এলেও দক্ষিণ এশিয়ার নতুন টুর্নামেন্ট অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে বিজয়ের পতাকা উড়ালেন মৌসুমী, স্বপ্না, কৃষ্ণা, মারিয়া, সানজিদা ও তহুরারা। এর আগে শুক্রবার সেমিফাইনালে ভুটানের মাটিতেই আয়োজকদের ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে লাগাতার তিনটি ফাইনালে পৌঁছালো গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। দুটি অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ আর এবার অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। ভুটানের মাটিতেই পরপর দুই মাসে দুটি চ্যাম্পিয়নশিপের শিরোপা প্রত্যাশির শীর্ষে উঠে গেলো মেয়েরা। ফাইনালে মাঠে নেমে প্রথমার্ধে আক্রমণ চালায় মারিয়া-কৃষ্ণা-স্বপ্নারা। তবে প্রথমার্ধে নেপালের জালে বল জড়াতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তবে দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে তারা। ম্যাচের ৪৯ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পেয়ে যায় বাংলাদেশ। ফ্রি কিক থেকে ডি-বক্সে বল পেয়ে হেডে গোল করেন মাসুরা পারভীন (১-০)।
তবে ৫১ মিনিটে গোলের সুযোগ পেলেও রক্ষণভাগের দক্ষতায় গোল পায়নি নেপাল। এরপর বেশকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ম্যাচের ৭০ মিনিটে কর্নার থেকে গোলের সুযোগ পেয়েছিল নেপাল। অবশ্য সে সুযোগ পাওয়ার আগেই বল সেভ করেন গোলরক্ষক রূপনা চাকমা। এর আগে প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ ব্যবধানে ও দ্বিতীয় ম্যাচে ২-১ ব্যবধানে নেপালকে হারিয়ে গ্রুপ ‘এ‘র থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছিল গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। অন্যদিকে, সেমিতে নেপালকে হারাতে পারেনি ভারত। ১-১ গোলে ম্যাচ ড্র হলে পেনাল্টি শুটআউটে গিয়ে পৌঁছায় ম্যাচ। সেখান থেকে ৩-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের কাছে গ্রুপ পর্বে হারা নেপাল। হাঁটুর চোটের কারণে সেমিফাইনালে বিশ্রামে থাকার পর চোট কাটিয়ে এই ম্যাচে মাঠে নামেন দলের এই অন্যতম প্রধান অস্ত্র সিরাত জাহান স্বপ্না। এই টুর্নামেন্টে প্রতিপক্ষের জালে ৮ বার বল পাঠিয়েছেন বাংলাদেশী এই ফুটবলার। গত বছর ডিসেম্বরে ঢাকায় মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেল বাংলাদেশ।
বাংলাদেশের একাদশ : রূপনা চাকমা, মাসুরা পারভীন, শিউলি আজিম, আঁখি খাতুন, শামসুন্নাহার, মারিয়া মান্ডা, মিসরাত জাহান মৌসুমি (অধিনায়ক), মনিকা চাকমা, সানজিদা আক্তার, সিরাত জাহান স্বপ্না এবং শ্রীমতি কৃষ্ণারাণী সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ