বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

রোকসানাকে বাঁচাতে দরিদ্র পিতার আকুতি

 

আনছারুল হক রাসেল হালুয়াঘাট (ময়মনসিংহ) থেকে: চিকিৎসার অভাবে মৃত্যুপথযাত্রী ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার স্বদেশী ইউনিয়নের গাজীপুর গ্রামের মৌন হকের আট বছর বয়সী কন্যা রোকসানা। দরিদ্র দিন মজুর পিতার সহায় সম্বল বিক্রি করেও চিকিৎসা হচ্ছেনা রোকসানার।

মা নুরুন্নাহার জানায়, জন্মের পর থেকেই শরীরের তুলনায় মাথা বড় হতে থাকে রোকসানার। বর্তমানে দেহের তুলনায় মাথা অনেক বড় হয়ে গেছে। রোকনাসাকে হালুয়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে ডাক্তাররা বলেন, এখানে ওর কোন চিকিৎসা নেই। হালুয়াঘাট উপজেলা প্রতিবন্ধী হাসপাতালে রোকসানার চিকিৎসার জন্য নিয়ে গেলে সেখানেও তার কোন চিকিৎসা নেই বলে জানায় ডাক্তাররা। পিতা মৌন হক এখনও বলতে পারেনা তার মেয়ে কি রোগে ভোগছে। মেয়েটির পিতার কাছে চিকিৎসার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি অসহায় দরিদ্র দিন মজুর মানুষ। টাকার অভাবে মেয়েকে কোন ভাল হাসপাতালে চিকিৎসা করাতে পারছিনা। 

এ বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে জানা যায়, রোগটির নাম হাইড্রোক্যাফালাস। এটি একটি জটিল রোগ। মানব মস্তিষ্কের এক ধরণের তরল রস তৈরি হয়। তবে মস্তিষ্ক ধারণ করে দেড়শ এমএলের মতো। মস্তিষ্কের চলার পথ দিয়ে এটি বের হয়ে যায়। যদি বের হতে না পারে, তাহলে তরল জমতে থাকে। এতে মাথা বড় হয়ে যায়। অপারেশনের মাধ্যমে এ রোগ ভাল হয়। দ্রুত ভাল চিকিৎসা করতে পারলে রোকসানা ভাল হয়ে উঠবে।

রোকসানার পিতার পক্ষে এ চিকিৎসা ব্যয় বহন করা সম্ভব নয়। তিনি সরকারি বা কোন সংস্থার নিকট সুচিকিৎসার মাধ্যমে তার মেয়েকে বাঁচানোর  আকুতি জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ