শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

চরম রাজনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কায় নিহত ১

২৯ অক্টোবর, বিবিসি : তীব্র রাজনৈতিক সঙ্কটের মধ্যে শ্রীলঙ্কায় গুলিতে ১ জন নিহত হয়েছেন। জোটগত দ্বন্দ্বে বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহের একজন দেহরক্ষী দাঙ্গাকারীদের দিকে গুলি ছোড়ার পর ওই ব্যক্তি নিহত হন।

খবরে আরো বলা হয়, দেশটিতে ভয়াবহ এক সাংবিধানিক সঙ্কট সৃষ্টি হয়েছে। কারণ, প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শুধু তার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহকেই বরখাস্ত করেছেন এমন নয়। তিনি এরপরই নতুন প্রধানমন্ত্রী বানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসেকে। স্থগিত করেছেন পার্লামেন্ট। ভেঙে দিয়েছেন মন্ত্রীসভা।

ওদিকে পার্লামেন্টের স্পিকার প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন দিয়েছেন বরখাস্তকৃত প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহকে। ফলে দেশের নিয়ন্ত্রণ কার হাতে এ নিয়ে এক সাংবিধানিক প্রশ্নের সৃষ্টি হয়েছে।

এরই মাঝে সাইলন পেট্রোলিয়াম করপোরেশনে অবস্থিত নিজের অফিসে প্রবেশের চেষ্টা করেন বরখাস্ত করা মন্ত্রীপরিষদের তেল বিষয়ক মন্ত্রী অর্জুনা রানাতুঙ্গা। তবে তাকে অফিসে প্রবেশে বাধা দেয় বিক্ষোভকারীরা। এ সময় সেখানে গোলাগুলি হয়। এতে ৩৪ বছর বয়সী একজন গুলিবিদ্ধ হন। তাকে হাসপাতালে নেয়ার পর পরই মারা যান। গুলিতে আহত হয়েছেন আরো দু’জন।

ওদিকে শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও বরখাস্তকৃত তেল বিষয়ক মন্ত্রী অর্জুনা রানাতুঙ্গাকে পুলিশ কমান্ডোরা প্রহরা দিয়ে দ্রুত ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়। এ সময় তাকে হেলমেট পরিয়ে নেয়া হয়। তাছাড়া পরানো হয় সেনাবাহিনীর পোশাকও। ওদিকে পুলিশ বলছে, গুলির ঘটনায় তার দেহরক্ষীকে গ্রেপ্তার করা হয়েছে। তদন্ত চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ