শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ক্যালিফোর্নিয়ায় ইতিহাসে ধ্বংসাত্মক দাবানলে নিহত বেড়ে ২৫

১১ নবেম্বর, রয়টার্স : ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় একটি শহরে ও এর আশপাশে ১৪টি দগ্ধ দেহাবশেষ পাওয়ার পর ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ২৫ জনে দাঁড়িয়েছে।

দাবানলে ওই শহরটি পুড়ে গেছে বলে গত শনিবার জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যটির কর্মকর্তারা।

ক্যালিফোর্নিয়ার রাজধানী সাক্রামেন্টো থেকে ১৪৫ কিলোমিটার উত্তরে পার্বত্য শহর প্যারাডাইসে ও এর আশপাশে ওই দেহাবশেষগুলো পাওয়া যায়। এই এলাকায় ছড়িয়ে পড়া ‘ক্যাম্প ফায়ার’ নামের দাবানলে শহরটি ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার ফরেস্ট্রি ও ফায়ার প্রোটেকশন বিভাগের মুখপাত্র স্কট ম্যাকক্লেইন। 

কোন পরিস্থিতিতে এদের মৃত্যু হয়েছে সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি এবং নিহতদের শরীর বাজেভাবে পুড়ে যাওয়ায় তাদের পরিচয় শনাক্ত করা কঠিন হয়ে গেছে বলে জানিয়েছেন তিনি।

ক্যাম্প ফায়ারের আগুনে প্যারাডাইসের ৬,৭০০ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। ক্যালিফোর্নিয়ায় দাবানলে স্থাপনা পুড়ে যাওয়ার এটিই সর্বোচ্চ রেকর্ড। বাড়তে থাকা মৃতের সংখ্যা এটিকে অন্যতম প্রাণঘাতী দাবানলে পরিণত করেছে।

শুধু ১৯৩৩ সালের গ্রিফিথ পার্ক দাবানল ও ১৯৯১ সালের টানেল দাবানল এর চেয়ে বেশি মানুষের প্রাণ নিয়েছিল।  

গত সপ্তাহের মাঝামাঝি পুড়ে যাওয়া কয়েকটি গাড়ির ভিতরে ও কাছে বেশ কয়েকটি মৃতদেহ পাওয়া যায় বলে জানিয়েছে পুলিশ। আগুন প্যারাডাইস শহরে এত দ্রুত ছড়িয়ে পড়ে যে বহু লোক তাদের গাড়ি ফেলে রেখে শহরের ভিতর দিয়ে নিচের দিকে চলে যাওয়া একমাত্র সড়ক দিয়ে প্রাণভয়ে দৌঁড়ে পালায়।

এই এলাকার আরও ৩৫ জন বাসিন্দা নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। আগুনের সঙ্গে লড়তে গিয়ে তিন দমকল কর্মী আহত হয়েছেন। যাদের মৃত পাওয়া গেছে তাদের মধ্যে নিখোঁজদের কেউ আছেন কি না তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি।

শনিবার বিকালের মধ্যে ক্যাম্প ফায়ারে প্লুমাস জাতীয় বনের প্রান্তীয় ৪০,৫০০ হেক্টর এলাকা ছাইয়ে পরিণত হয়েছে। 

৮০০ কিলোমিটার দক্ষিণে উওলজি ফায়ার নামের আরেকটি দাবানল মালিবুর ওপরের অংশে পাহাড়ের পাদদেশগুলোতে ছড়িয়ে পড়েছে। এই দাবানলটি এক রাতের মধ্যে দ্বিগুণ হয়ে ছড়িয়ে পড়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ