শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভারত থেকে বিআরটিসির নতুন বাস আসা শুরু

সংগ্রাম ডেস্ক : ভারতের ঋণে কেনা বাস-ট্রাকের প্রথম চালান বাংলাদেশে এসে পৌঁছেছে। ফেব্রুয়ারি দ্বিতীয় সপ্তাহেই এসব বাস ঢাকার রাস্তায় নামানো হবে বলে বিআরটিসির কর্মকর্তারা জানিয়েছেন। বিডিনিউজ
বিআরটিসির পরিচালক (কারিগরি) কর্নেল মো মাহবুবুর রহমান রোববার জানান, এখন পর্যন্ত প্রথম বহরের ২৯টি গাড়ি বেনাপোল এসে পৌঁছেছে। বাসগুলো এখন ঢাকার পথে রয়েছে।
প্রথম বহরে চারটি এসি সিঙ্গেল ডেক বাস এবং ২৫টি ট্রাক এসেছে বলে জানান তিনি।
 বেনাপোলে আসা দুটি শীততাপ নিয়ন্ত্রিত বাসের গায়ে লাল ও সবুজ রং করা হয়েছে। এতে লেখা হয়েছে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’।
বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া জানান, চলতি মাসের শেষ দিকেই আরও পাঁচটি এসি বাস, ৪২টি সাধারণ বাস এবং ২৫টি ট্রাক আসবে।
এছাড়া ১০টি দ্বিতল বাসও আসার কথা রয়েছে জানিয়ে তিনি বলেন, “সেগুলো এ মাসেই আসবে কি না, তা ১৮ তারিখের পর বলা যাবে।”
ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে এসব বাস রাস্তায় নামার আশা প্রকাশ করে ফরিদ আহমেদ বলেন, “৩১ জানুয়ারি আসলে যানবাহনগুলো আমাদের গাজীপুর ডিপোতে চলে যাবে। দুই-একদিনের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য সেগুলো বিআরটিএতে যাবে। সেখানে হয়ত আরও দুই-চার দিন লাগবে।
“আমরা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বড়জোর দ্বিতীয় সপ্তাহে এগুলো রাস্তায় নামিয়ে দেব।”
ভারতের সহজ শর্তের ২০০ কোটি ডলার ঋণের আওতায় দেশটি থেকে ৬০০ বাস ও ৫০০টি ট্রাক আনা হচ্ছে।
এসব বাসের মধ্যে ৩০০টি দ্বিতল বাস, ১০০টি একতলা সাধারণ বাস এবং ২০০টি এসি বাস আসার কথা রয়েছে। দ্বিতল ও একতলা এসি বাসগুলো তৈরি করছে ভারতের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অশোক লিল্যান্ড।
সব বাস-ট্রাক আগামী এপ্রিল মাসের মধ্যে দেশে চলে আসবে বলে জানান বিআরটিসির চেয়ারম্যান।
তিনি বলেন, “নতুন আসা বাসগুলো আগের বিআরটিসি বাসের মতো হবে না। এসব বাসের সঙ্গে ১০ ভাগ খুচরা যন্ত্রাংশ আনা হচ্ছে। আর বাসের কলাকৌশল নিয়ে বিআরটিসির কর্মীদের প্রশিক্ষণও দেবে বাস নির্মাতা কোম্পানি।”

অনলাইন আপডেট

আর্কাইভ