শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

গরীবের চিকিৎসক দাস রনবীর আর নেই

গৌরনদী (বরিশাল) সংবাদদাতা, ১৬ জানুয়ারি: এলাকাবাসীকে কাদিয়ে অবশেষে শনিবার রাত ১০টার দিকে না ফেরার দেশে পাড়ি দিলেন বরিশালের গৌরনদীর গরীবের চিকিৎসক এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউ.এইচ.এফ.পি.ও) দাস রনবীর। তিনি ৮ মাসের গর্ভবতী স্ত্রী, ২ মেয়ে, ভাই-বোন আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার এ অকাল প্রয়ানে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
জানা গেছে, বেশ কিছুদিন ধরে গরীবের চিকিৎসক ডাক্তার দাস রনবীর বেশ অসুস্থ বোধ করছিলেন। এলাকার গরীব অসহায়সহ স্থানীয়দের সেবায় ব্যস্ত ওই চিকিৎসক নিজের অসুস্থতাকে কোন প্রকার পাত্তাই দেননি। অসুস্থতা নিয়েই তিনি গরীবের সেবার পাশাপাশি নিয়মিতভাবেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্ব পালন করে আসছিলেন।
গত বুধবার বিকেলে হটাৎ তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। তখন উন্নত চিকিৎসার জন্য তাকে নিয়ে রাজধানী ঢাকার গ্রীন লাইফ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর ধরা পড়ে যে তার দুটি কিডনি এবং লিভার ড্যামেজ হয়ে গেছে। এরপর গত তিন দিন ওই হাসপাতালের আইসিউতে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে ও তাদের নিবিড় পর্যবেক্ষণে ছিলেন তিনি। অবশেষে চিকিৎসকদের সকল প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়ে শনিবার রাত ১০টার দিকে তিনি না ফেরার দেশে পাড়ি দেন।
উপজেলার বিল্বগ্রাম গ্রামের মৃত পল্লী চিকিৎসক কৃষ্ণকান্ত দাস (খোকা ডাক্তার) এর ছেলে দাস রনবীর ২৭তম বিসিএস এর মাধ্যমে সরকারের স্বাস্থ্য ক্যাডারে নিযুক্ত হন। এর পর থেকে তিনি তার পিতার পদাঙ্ক অনুসরণ করে এলাকার গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে আসছিলেন। গত ৪মাস পূর্বে পদোন্নতি লাভ করে তিনি তার পূর্বের কর্মস্থল বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ছেড়ে গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউ.এইচ.এফ.পি.ও) পদে যোগদান করেন। গরীবের চিকিৎসক খ্যাত ওই স্বাস্থ্য কর্মকর্তার মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে রোববার সকাল থেকে তার গ্রামের বাড়িতে শোকাহত লোকজনের ঢল নামে। রাজাধানী ঢাকা থেকে সড়ক পথে তার লাশ বহনকারী গাড়িটি গতকাল সকাল ৯টায় উপজেলা সদরের গৌরনদী মডেল থানার সামনে বালুর মাঠে এসে পৌছলে সেখানে অপেক্ষমান হাজার হাজার শোকাহত জনতা ও চিকিৎসকের স্বজনরা হাউমাউ করে কান্নায় ভেঙ্গে পড়ে। এরপর সর্বস্তরের জনগণ তার লাশের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
পরে তার লাশ নেয়া হয় তার কর্মস্থল গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার সহকর্মী ও কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীগণ। এরপর লাশ নেয়া হয় উপজেলার বিল্বগ্রাম বাজারে। সেখানে স্থানীয় জনগণ, বাজারের ব্যবসায়ী ও বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের লোকজন তার লাশের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর দুপুর ২টায় বিল্বগ্রাম বাজার সংলগ্ন নিজ বাড়ির পারিবারিক স্মশানে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হয়।
তার অকাল প্রয়ানে গভীর শোক প্রকাশ করেছেন বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক এ্যাডভোকেট বলরাম পোদ্দার, বরিশাল জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহ, গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, গৌরনদী পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, বার্থী তাঁরা মায়ের মন্দিরের ট্রাষ্টি ও মন্দির পরিচালানা কমিটির সাধারন সম্পাদক প্রণব রঞ্জন বাবু দত্ত। নেতৃবৃন্দগণ অকাল প্রয়াত চিকিৎসকের শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতিও গভীর সমবেদনা জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ